BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মোবাইল থেকে ল্যাপটপ, স্মার্ট ওয়াচ থেকে আই প্যাড, চার্জ হবে একই চার্জারে! নয়া উদ্যোগ কেন্দ্রের

Published by: Paramita Paul |    Posted: August 18, 2022 11:58 am|    Updated: August 18, 2022 1:17 pm

Govt meeting for common charger solution of Phone, Laptop, I Pad and Smart Phones | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফোনের চার্জার (Charger) দিয়ে ল্যাপটপ চার্জ হয় না। আবার আই ফোনের চার্জার দিয়ে চার্জ করা যায় অ্যানড্রয়েড। ফলে একাধিক চার্জার ব্যবহারে বাড়ছে জটিলতা। ব্যবহারকারীদের সেই সমস্যা সমাধানের জন্য নয়া উদ্যোগ নিচ্ছে কেন্দ্র।

দেশে সমস্ত মোবাইল এবং বহণযোগ্য বৈদ্যুতিন পণ্যকে চার্জ করতে একই চার্জার ব্যবহার করা হোক, এমনটাই চাইছে কেন্দ্র। এ বিষয়ে পরামর্শ চেয়ে বিশেষজ্ঞদের নয়া প্যানেল ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। স্মার্ট ফোন, ফিচার ফোন, ল্যাপটপ এবং আই প্যাড, স্মার্ট ঘড়ির মতো বহণযোগ্য এবং পরা যায় এমন বৈদ্যুতিন যন্ত্রের জন্য একই ধরনের চার্জার যাতে ব্যবহার করা যায়, সে বিষয়ে সুপারিশ করবে তারা। আগামী দু’মাসের মধ্যে রিপোর্ট জমা দেবে প্যানেল।

[আরও পড়ুন: বীরভূম থেকেই নিয়ন্ত্রিত হত মুর্শিদাবাদের গরু পাচারচক্র! অনুব্রতকে জেরা করে দাবি সিবিআইয়ের]

শিল্পমহলে সঙ্গে বৈঠকের পরে ক্রেতাসুরক্ষা সচিব রোহিতকুমার সিং জানান, “প্রাথমিকভাবে সি টাইপ পোর্ট-সহ দু’ধরনের চার্জার ব্যবহারের কথা ভাবা যেতে পারে।” তিনি আরও বলেন, শিল্প মহল, ক্রেতা, নির্মাতা এবং পরিবেশের কথা মাথায় রেখেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। প্রত্যেকের চাহিদা এবং সুবিধা-অসুবিধা খতিয়ে দেখা হবে। শুধু ব্যবহারকারীদের সুবিধার জন্য নয়, পরিবেশের কথা মাথায় রেখেও এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। কারণ, ইলেকট্রনিকস বর্জ্যর পরিমাণ বেড়ে যাচ্ছে। সেই বর্জ্য নিয়ন্ত্রণের জন্যই এবার সব বৈদ্যুতিন সামগ্রীর জন্য একই ধরনে চার্জার ব্যবহারের পথে হাঁটতে চাইছে সরকার।

উল্লেখ্য, ২০২৪ সালের মধ্যে সি-টাইপ চার্জারকে প্রায় সমস্ত বৈদ্যুতিন যন্ত্রের জন্য ব্যবহারের নির্দেশ দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (EU)। একই পথে হাঁটতে চলেছে আমেরিকাও।

[আরও পড়ুন: ‘পড়ুয়াদের কাছে জনপ্রিয় সুকন্যা’, TET বিতর্কের মাঝেই দাবি বোলপুরের প্রাথমিক স্কুলের শিক্ষকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে