BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারত বিরোধী ভুয়ো খবর ছড়ানোর জের, এবার ২২টি ইউটিউব চ্যানেল ব্লক করল কেন্দ্র

Published by: Kishore Ghosh |    Posted: April 5, 2022 4:29 pm|    Updated: April 5, 2022 9:41 pm

Govt of India blocks 18 Indian and 4 Pakistan-based YouTube channels | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত-বিরোধী ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে জানুয়ারি মাসেই ৩৫ টি ইউটিউব চ্যানেল, ২ টি ইনস্টাগ্রাম, ২ টি টুইটার অ্যাকাউন্ট, ২ টি ওয়েবসাইট এবং ১ টি ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করেছিল কেন্দ্র। ফের একই অভিযোগে ভারতের ১৮ টি ও ৪ টি পাক ইউটিউব চ্যানেল (YouTube Channel) ব্লক করল তথ্য ও প্রযুক্তি মন্ত্রক (Ministry of Information and Broadcasting)।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এই ২২ টি ইউটিউব চ্যানেলের মাধ্যমে জাতীয় নিরাপত্তা, বৈদেশিক সম্পর্ক এবং দেশের আইনশৃঙ্খলা সম্পর্কিত ভুল তথ্য ছড়ানো হচ্ছিল। সেই কারণেই এই চ্যানেলগুলিকে ব্লক করা হয়েছে। তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই চ্যানেলগুলি টিভি নিউজ চ্যানেলের লোগো ব্যবহার করত, ভুয়ো থাম্বনেল ব্যবহার করে সাধারণ নাগরিকদের বিভ্রান্ত করত।

[আরও পড়ুন: উত্তর-পূর্ব ভারত দিয়ে বাংলায় ঢোকার চেষ্টা? ত্রিপুরায় গ্রেপ্তার ৩ JMB জঙ্গি]

এক বিবৃতিতে তথ্য ও প্রযুক্তিমন্ত্রক জানিয়েছে, ২২ টি চ্যানেলের ২৬০ কোটি ভিউয়ার ছিল। নিজেদের প্ল্যাটফর্মকে ব্যবহার করে প্ররোচনামূলক তথ্য ছড়াত এরা। জাতীয় নিরাপত্তা, বৈদেশিক সম্পর্ক এবং আইনশৃঙ্খলার মতো সংবেদনশীল বিষয়ে সোশ্যাল মিডিয়ায় নিয়মিত বিভ্রান্তিকর তথ্য ছড়াত।

মন্ত্রকের তরফে জানানো হয়েছে, অভিযুক্ত চ্যানেলগুলি নিজেদের বিশ্বাসযোগ্যতা বাড়াতে নিউজ চ্যানেলের লোগো ব্যবহার করত। এক বিবৃতিতে বলা হয়েছে, “সোশ্যাল মিডিয়ায় নিজেদের কনটেন্ট ভাইরাল করতে ভিডিওগুলির শিরোনামে ভুয়ো থাম্বনেল ব্যবহার করত চ্যানেলগুলি। এছাড়াও দেখা গিয়েছে যে ভারত-বিরোধী জাল খবর পাকিস্তানে বসে তৈরি করা হচ্ছে।” উল্লেখ্য, ২২ টি ইউটিউব চ্যানেল ছাড়াও একই দায়ে ৩টি টুইটার অ্যাকাউন্ট, ১টি ফেসবুক অ্যাকাউন্ট ও ১টি ওয়েবসাইট ব্লক করেছে তথ্য ও প্রযুক্তি মন্ত্রক।

[আরও পড়ুন: ১০০ দিনের কাজ দিতে পারেনি কেন্দ্র, কাজ মিলছে ৫০ দিনেরও কম! পরিসংখ্যান ঘিরে বিতর্ক]

প্রসঙ্গত, এর আগে জানা গিয়েছিল দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিত রাওয়াতের (CDS Bipin Rawat) প্রয়াণ নিয়েও ভুল খবর করা হয়েছিল বেশ কিছু চ্যানেলে। ওই চ্যানেলগুলিতে দেখানো বিভিন্ন কনটেন্টের কিছু স্ক্রিনশটও প্রকাশ্যে আনে কেন্দ্র। উল্লেখ্য, এই নিয়ে সাম্প্রতিককালে ৭৭টি ইউটিউব চ্যানেল, একাধিক টুইটার ও ফেসবুক অ্যাকাউন্ট এবং বেশকিছু ওয়েবসাইট ব্লক করল মোদি সরকার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে