BREAKING NEWS

২১ জ্যৈষ্ঠ  ১৪২৭  বৃহস্পতিবার ৪ জুন ২০২০ 

Advertisement

বাজারে এল স্মার্ট হেলমেট, দুর্ঘটনায় পড়লে নিজেই ডাকবে অ্যাম্বুল্যান্স

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 1, 2018 10:28 am|    Updated: September 18, 2019 12:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্মার্টফোন, স্মার্টওয়াচ তো শুনেছেন। কিন্তু স্মার্ট হেলমেটের কথা শুনেছেন কি? এবার স্মার্ট হেলমেট তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে পাকিস্তান।

এ দেশের রাস্তায় মোটরবাইক দুর্ঘটনার কথা আখছারই শোনা যায়। বাইকআরোহীদরে হেলমেট পরা বাধ্যতামূলক করলেও পুলিশ ও প্রশাসনের চোখ এড়িয়ে বিনা হেলমেটেই অনেকে যাতায়াত করেন। কানে ফোন আর বিনা হেলমেটে দুর্ঘটনার সম্ভাবনা আরও বাড়ে। দুর্ঘটনার কবলে পড়লে হেলমেট অনেকটাই রক্ষাকবচের কাজ করে। তা জানা সত্ত্বেও অনেকে সচেতনভাবেই হেলমেট পরেন না। কিন্তু এবার হেলমেট শুধু প্রাথমিকভাবে আরোহীকে রক্ষাই করবে না, দুর্ঘটনায় পড়লে আরও কিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবে। নিজে থেকেই অ্যাম্বুল্যান্স ডেকে আনতে পারে এটি।

[জানেন, কীভাবে হবু স্ত্রীর চোখে আপনি হয়ে উঠতে পারেন ‘পারফেক্ট’ পুরুষ?]

পাকিস্তানে তৈরি হয়েছে এই স্মার্ট হেলমেট। যা মিলছে ভারতীয় বাজারেও। দেখতে বাকি পাঁচটা হেলমেটের মতোই। পোশাকি নাম হেলি। তবে আর পাঁচটা হেলমেটের থেকে অনেক বেশি কাজ করে এটি। কারণ প্রযুক্তিগতভাবে অনেক এগিয়ে এটি। যাঁরা নতুন মোটরবাইক চালাচ্ছেন, তাঁদের জন্য এই স্মার্ট হেলমেট আদর্শ। কারণ এতে রয়েছে স্পিকার, মাইক্রোফোন, ব্লুটুথ রিসিভার, জিপিএস ট্র্যাকার এবং একটি হার্ট রেট মনিটারও রয়েছে। অর্থাৎ ফোন এলে আলাদা করে কানে যেমন মোবাইল ধরার প্রয়োজন নেই, তেমনই রাস্তা হারিয়ে ফেলার সমস্যাও নেই। এখানেই শেষ নয়, হেলমেটের মাথায় লাগানো রয়েছে একটি ক্যামেরা এবং দুটি ইন্ডিকেটর। মানে এ হেলমেট মাথায় চাপালে রাস্তার দিক পরিবর্তনের সময় আলাদা করে ইন্ডিকেটর অন করারও দরকার হবে না। পাশাপাশি দুর্ঘটনায় পড়লে হেলির এসওএস মোডের মাধ্যমে সরাসরি ফোন চলে যাবে পরিবার এবং অ্যাম্বুল্যান্সে। তবে যদি মনে করেন এই ফোনের জন্য ইন্টারনেট প্রয়োজন, তাহলে ভুল ভাবছেন।

২০১৩ সালে এমনই এক স্মার্ট হেলমেট বাজারে এসেছিল। তবে তার মূল্য ছিল এক হাজার ডলার। কিন্তু মাত্র ৩০০০ টাকার বিনিময়েই হেলি মাথায় তুলতে পারবেন আরোহীরা। এক হেলমেটে এত গুণের কথা ভাবতে অবাক লাগতেই পারে। কিন্তু তার কীর্তি যে বাইক সফরকে আরও মসৃণ ও সুরক্ষিত রাখবে তা নিয়ে কোনও সন্দেহ নেই।

[নিউ ইয়ারে অনলাইন শপিংয়ে মিলবে দুর্দান্ত সব অফার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement