BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বেআইনি ঋণপ্রদানকারী অ্যাপে ছেয়ে গিয়েছে বাজার! বড়সড় পদক্ষেপ করার মুখে কেন্দ্র

Published by: Subhajit Mandal |    Posted: September 9, 2022 7:35 pm|    Updated: September 9, 2022 7:35 pm

India preparing whitelist of legal loan and finance apps | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঋণ প্রদানকারী অ্যাপের থেকে ঋণ নিচ্ছেন? সময়-অসময়ে ক্রেডিট কার্ডের (Credit Card) মাধ্যমে বা অ্যাপের মাধ্যমে বকেয়া মেটাচ্ছেন? সতর্ক হয়ে যান। কারণ রিজার্ভ ব্যাংক বলছে, বাজার ছেয়ে যাচ্ছে বেআইনি ঋণপ্রদানকারী অ্যাপে। আর এই অ্যাপগুলির বিরুদ্ধে গুচ্ছ গুচ্ছ প্রতারণার অভিযোগও আসছে। এবার এগুলিকে নিয়ন্ত্রণ করতে বড়সড় পদক্ষেপ করছে অর্থমন্ত্রক।

শুক্রবার অর্থমন্ত্রক বাজারে ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা ঋণপ্রদানকারী অ্যাপগুলি নিয়ে উদ্বেগপ্রকাশ করেছে। মন্ত্রক জানিয়েছে, অ্যাপ স্টোর হোক কিংবা গুগল প্লে স্টোর, সব জায়গা থেকেই বহু বেআইনি ঋণ প্রদানকারী অ্যাপ অনায়াসে ডাউনলোড করা যায়। এই অ্যাপগুলি অনেক সময় প্রতারণা করছে। তাই এগুলিকে নিয়ন্ত্রণ করা প্রয়োজন। অর্থমন্ত্রক জানিয়েছে, এবার রিজার্ভ ব্যাংক এই ধরনের ঋণঅ্যাপগুলির একটি তালিকা তৈরি করবে। সেই তালিকায় ঠাঁই পাবে শুধু বৈধ ঋণ প্রদানকারী সংস্থাগুলি।

[আরও পড়ুন: ৪১ হাজারি টি-শার্ট পরে ‘ভারত জোড়ো যাত্রা’য় হাঁটছেন রাহুল! কটাক্ষ বিজেপির]

অর্থমন্ত্রকের সাফ কথা, যে সব অ্যাপ রিজার্ভ ব্যাংকের ওই তালিকা বা হোয়াইট লিস্টে থাকবে, শুধু সেগুলিই এরপর থেকে ডাউনলোড করা যাবে। এর বাইরে আর কোনও ঋণপ্রদানকারী অ্যাপ যাতে প্লে স্টোর বা অ্যাপ স্টোরে না পাওয়া যায়, সেটা নিশ্চিত করা হবে। এদিন এ বিষয়ে অর্থমন্ত্রকের শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেখানেই যেভাবে এই বেআইনি ঋণ প্রদানকারী অ্যাপগুলি কাজ করছে সেটা নিয়ে উদ্বেগপ্রকাশ করেন তিনি।

[আরও পড়ুন: বন্যা বিপর্যস্ত পাকিস্তানে ত্রাণের লোভ দেখিয়ে হিন্দু যুবতীকে গণধর্ষণ, প্রতিবাদে শামিল পাক অভিনেত্রী

RBI গভর্নর শক্তিকান্ত দাস অবশ্য আগেই জানিয়েছেন, RBI-এর ওয়েবসাইটে সমস্ত নথিভুক্ত অ্যাপের তালিকা তৈরি করা আছে। এর বাইরে বহু বেআইনি অ্যাপ রমরমিয়ে ব্যবসা করছে। এই অ্যাপগুলি যেহেতু রিজার্ভ ব্যাংকে নথিভুক্ত নয়, তাই এই অ্যাপগুলির বিরুদ্ধে কোনও অভিযোগ থাকলে সোজা পুলিশে জানাতে হবে। এবার কেন্দ্র এই বেআইনি অ্যাপগুলিকে সোজা বাজার থেকে সরিয়ে দিতে উদ্যোগী হল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে