BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হিংসা রুখতে ফের কড়া পদক্ষেপ, ছ’টি পাকিস্তানি-সহ ১৬টি ইউটিউব চ্যানেল নিষিদ্ধ করল কেন্দ্র

Published by: Sulaya Singha |    Posted: April 25, 2022 6:47 pm|    Updated: April 25, 2022 7:46 pm

Indian Govt blocks 6 Pakistani and 10 Indian YouTube channels | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোশ্যাল মিডিয়ায় ভুয়ো এবং উসকানিমূলক খবর ছড়ানো রুখে ফের কড়া দাওয়াই কেন্দ্রের। সোমবার মোট ১৬টি ইউটিউব চ্যানেলের উপর নিষেধাজ্ঞা জারি করল মোদি সরকার। যার মধ্যে রয়েছে ৬টি পাকিস্তানি চ্যানেলও।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এই সমস্ত ইউটিউব চ্যানেলগুলি ভারতের নিরাপত্তা ও সার্বভৌমত্বের পরিপন্থী। চ্যানেলগুলি চললে দেশে হিংসা ছড়াবে। যাতে সাম্প্রদায়িক সম্প্রীতি ক্ষুণ্ণ হবে। সেই কারণেই ইউটিউব চ্যানেলগুলি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ৭ বিজেপি বিধায়কের সাসপেনশন: বিধানসভার অধ্যক্ষর হলফনামা চাইল হাই কোর্ট]

একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে মোদি সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, “তথ্য ও সম্প্রচার মন্ত্রক (Ministry of Information and Broadcasting) ১৬টি ইউটিউব নিষিদ্ধ করা হল। এর মধ্যে ৬টি পাকিস্তানি। ভারতের অভ্যন্তরীণ ও বিদেশি সম্পর্কের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে এই চ্যানেলগুলি। সেই কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” তবে এই প্রথম নয়, এর আগেও একাধিকবার উসকানিমূলক খবর রুখতে বিভিন্ন সময় নিষিদ্ধ হয়েছে ইউটিউব চ্যানেল। চলতি মাসের গোড়ার দিকেই ভারত-বিরোধী ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে ২২টি পাক ইউটিউব চ্যানেল (YouTube Channel) ব্লক করেছিল তথ্য প্রযুক্তি ও সম্প্রচার মন্ত্রক। তার আগে জানুয়ারিতে ৩৫ টি ইউটিউব চ্যানেল, ২ টি ইনস্টাগ্রাম, ২ টি টুইটার অ্যাকাউন্ট, ২ টি ওয়েবসাইট এবং ১ টি ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করেছিল কেন্দ্র।

সম্প্রতি দিল্লির জাহাঙ্গিরপুরীর ঘটনা ঘিরে নানা ধরনের খবর ছড়িয়ে পড়েছিল সোশ্যাল মিডিয়ায়। হনুমান জয়ন্তীর শোভাযাত্রায় হামলা থেকে জাহাঙ্গিরপুরীতে বুলডোজারের আস্ফালন সংক্রান্ত নানা খবর ঘুরতে শুরু করে। যার মধ্যে হিংসা ও সাম্প্রদায়িক উসকানিও ছিল বলে অভিযোগ। জাতীয় নিরাপত্তার স্বার্থেই সেই সমস্ত ভুয়ো খবর রুখতে নতুন করে ১৬টি ইউটিউব চ্যানেল ব্লক করে দেওয়া হল।

[আরও পড়ুন: এবার ‘বেসুরো’ অর্জুন সিং, কেন্দ্রীয় মন্ত্রীকে তোপ দেগে মুখ্যমন্ত্রীর সঙ্গে আন্দোলনে নামার হুঁশিয়ারি]    

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে