Advertisement
Advertisement

Breaking News

stolen phones

এবার হারানো মোবাইল ফোন আরও সহজে খুঁজে থেকে কেন্দ্র সরকার! জেনে নিন খুঁটিনাটি

কীভাবে কেন্দ্রের এই সিস্টেম নিজের ফোনে ব্যবহার করবেন?

Indian Govt will help to find lost or stolen phones, here are the details | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:March 20, 2023 8:46 pm
  • Updated:March 20, 2023 8:46 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধের স্মার্টফোনটি হারিয়ে ফেলেছেন? কিংবা বাসে-ট্রেনে চুরি গিয়েছে মোবাইল? গুগল ট্র্যাকার থাকলেও ফোন হারালে থানা-পুলিশ করতেই হয়। তবে এবার হারানো কিংবা চুরি যাওয়া ফোন খুঁজে পাওয়া আরও সহজ করে দিতে চলেছে কেন্দ্র সরকার।

সেন্ট্রাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রি (CEIR), এই সিস্টেমটি এবার দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের বাসিন্দার ফোনে থাকবে বলেই খবর। এর মাধ্যমেই অনায়াসে সন্ধান মিলবে হারানো ফোনের। ২০১৯ সালেই দাদরা ও নগর হাভেলি, গোয়া এবং মহারাষ্ট্রে কেন্দ্রের এই সিস্টেমটি পৌঁছে দেওয়া হয়েছিল। সে বছরই সেপ্টেম্বরে এই পরিষেবা চালু হয়ে যায় রাজধানী দিল্লিতেও। তবে তারপর অন্য রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে সিস্টেমটি পৌঁছে দেওয়া যায়নি। করোনা অতিমারীও ছিল তার অন্যতম কারণ। তবে একটি ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এবার দেশের প্রতিটি প্রান্তই এই সিস্টেম ব্যবহার করতে পারবে।

Advertisement

[আরও পড়ুন: ক্লাস বন্ধ রেখে স্কুলে ‘দিদির সুরক্ষা কবচ’, দেদার নাচাগানা-খানাপিনা! অভিযোগ ওড়ালেন বিধায়ক]

এবার প্রশ্ন হল কীভাবে এই সিস্টেম নিজের ফোনে পাওয়া যাবে? এর জন্য CEIR ওয়েবসাইটে যেতে পারেন অথবা CEIR অ্যাপটি ডাউনলোড করতে পারেন গুগল অ্যাপ স্টোর ও অ্যাপেল স্টোর থেকে। অ্যাপটি ইনস্টল করে মোবাইলের বক্সের গায়ে লেখা IMEI নম্বরটি সেখানে সেভ রাখতে হবে। তা না করা থাকলে *#06# ডায়াল করেও IMEI নম্বর পেতে পারেন।

Advertisement

কেন্দ্র জানিয়েছে, সমস্ত মোবাইল অপারেটরের IMEI ডেটাবেস গচ্ছিত থাকবে CEIR-এ। আর তার মাধ্যমেই ট্র্যাক করে হারানো নম্বরটি ব্লক করে দেওয়া যাবে। তবে ফোনটি হারালে অবশ্যই প্রমাণ হিসেবে FIR করা বাধ্যতামূলক। তার ভিত্তিতেই মোবাইলটি খুঁজে পাওয়ার পরবর্তী পদক্ষেপ করবে কেন্দ্রের এই বিশেষ সিস্টেম।

[আরও পড়ুন: ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ, তিহাড়ই ঠিকানা অনুব্রতর হিসাবরক্ষক মণীশ কোঠারির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ