Advertisement
Advertisement
Neal Mohan

গুগল, অ্যালফাবেটের পর এবার ইউটিউবেও ভারতীয় বংশোদ্ভূতের জয়জয়কার, CEO পদে নীল মোহন

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী নীলের জন্ম ও বেড়ে ওঠা আমেরিকায়।

Indian origin Neal Mohan appointed as YouTube CEO | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:February 17, 2023 11:19 am
  • Updated:February 17, 2023 4:14 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বজুড়ে অব্যাহত ভারতীয় বংশোদ্ভূতদের জয়জয়কার। এবার ইউটিউবের (YouTube) সিইও হলেন আমেরিকার নীল মোহন। বৃহস্পতিবার নতুন দায়িত্ব পেয়েছেন আমেরিকা নিবাসী এই ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি। দীর্ঘদিন ধরেই গুগলের (Google) সঙ্গে যুক্ত রয়েছেন তিনি। এবার গুগলের ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউবের শীর্ষপদে বসলেন নীল।

১৯৯৯ সাল থেকে ইউটিউবের সঙ্গে যুক্ত ছিলেন সুজান ওজচিকি। অবশেষে এই সংস্থা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। সমস্ত কর্মীদের উদ্দেশে ইমেল করে তিনি জানান, এবার পরিবারকে সময় দেওয়ার কথা ভাবছেন। দীর্ঘ ২৫ বছর ধরে তাঁর পাশে থাকার জন্য নীল মোহন-সহ ইউটিউবের সকল কর্মচারীকে ধন্যবাদ জানিয়েছেন।

Advertisement

[আরও পড়ুন: স্টিং অপারেশনে বেফাঁস মন্তব্যের জের, ইস্তফা দিলেন নির্বাচকপ্রধান চেতন শর্মা]

সুজানের ইস্তফার পরেই ইউটিউবের তরফে জানানো হয়, সংস্থার পরবর্তী সিইও হতে চলেছেন নীল মোহন (Neal Mohan)। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী নীলের জন্ম ও বেড়ে ওঠা আমেরিকায়। ১৯৯৬ সালে অ্যাকসেঞ্চার নামে এক সংস্থায় পেশাদার জীবন শুরু করেন। তারপর নেটগ্র্যাভিটি নামে এক স্টার্ট আপ সংস্থায় যোগ দেন। 

Advertisement

২০০৮ সালে গুগলে যোগ দেন নীল। প্রথম দিকে বিজ্ঞাপন সংক্রান্ত কাজ করতেন তিনি। একাধিক নীতির ফলে বিজ্ঞাপনের ক্ষেত্রে যথেষ্ট সাফল্য পায় গুগল। ২০১৫ সালে ইউটিউবের দ্বিতীয় সর্বোচ্চ পদে তাঁকে নিয়োগ করেন সুজান। তারপর থেকেই ইউটিউব কন্টেন্টের ক্ষেত্রে নতুন বেশ কয়েকটি প্ল্যাটফর্ম চালু করেন মোহন। ভাল কাজের পুরষ্কার হিসাবেই ইউটিউবের সিইও পদে পৌঁছে গেলেন নীল মোহন। 

[আরও পড়ুন: হরিয়ানায় গাড়ি থেকে উদ্ধার দুই ‘গরু পাচারকারীর’ দগ্ধ দেহ, খুনের অভিযোগ বজরং দলের বিরুদ্ধে]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ