BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  রবিবার ১৪ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার বৃষ্টির মাঝেও টাইপ করা যাবে মোবাইলে! কোন ইউজাররা পাবেন এই সুবিধা?

Published by: Sulaya Singha |    Posted: July 6, 2022 4:39 pm|    Updated: July 6, 2022 4:39 pm

iPhone displays may allow users to type in the rain | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রযুক্তির অগ্রগতিতে আরও আধুনিক হয়েছে মোবাইল ফোন। স্মার্টফোন হয়ে উঠছে আরও স্মার্ট! বর্তমানে বেশির ভাগ স্মার্টফোনই এমন ভাবে তৈরি হয় যাতে একটু-আধটু জল লাগলে মোবাইলের কোনও ক্ষতি না হয়। কিন্তু এবার আরও অত্যাধুনিক হয়ে উঠতে চলেছে মোবাইল হ্যান্ডসেট। জানা যাচ্ছে, খুব তাড়াতাড়ি বাজারে আজবে এমন ফোন, যাতে বৃষ্টির মাঝে দাঁড়িয়ে ভিজে আঙুলেই আপনি টাইপ করতে পারবেন অনায়াসে। এমনকী জলের নিচে থাকলেও টাইপিংয়ে কোনও সমস্যা হবে না।

ভাবছেন তো, এমনটাও সম্ভব? আজ্ঞে হ্যাঁ, অ্যাপেলের (Apple) পক্ষে সবই সম্ভব। আইফোন (iPhone) কিনে ফেলতে পারলেই আপনিও এই সুবিধা পাবেন। শোনা যাচ্ছে, পুরো বিষয়টাই প্রক্রিয়ার মধ্যে রয়েছে। এর জন্য বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হবে। সেই সঙ্গে ডিসপ্লেও খানিকটা বদলে যেতে পারে। বৃষ্টিতে কিংবা জলের নিচেও যাতে স্পষ্ট ভাবে অক্ষরগুলি পড়া যায়, তার জন্য ফন্ট সাইজ খানিকটা বড় থাকবে। দু’টি অক্ষরের মাঝে অতিরিক্ত স্পেসও থাকবে।

[আরও পড়ুন: ‘বাংলায় গণতন্ত্র বিপন্ন’, শ্যামাপ্রসাদ জয়ন্তীতে রাজ্যকে খোঁচা রাজ্যপালের, নিন্দায় সরব তৃণমূল]

এখানেই শেষ নয়, ফোনের উপর জল পড়লে ডিসপ্লের উপর অতিরিক্ত চাপ পড়ে। সেই চাপ সামলানোর জন্যও থাকবে বিশেষ, ব্যবস্থা। কোম্পানির ভাষায়, এতে আর্দ্রতা এবং চাপ নির্ধারণের জন্য থাকবে সেন্সর। যা নিজে থেকেই অ্যাকটিভ হয়ে যাবে। ভিজে স্ক্রিনে কতখানি ভার নিতে পারবে আপনার মোবাইল, তাও জানিয়ে দেওয়া হবে।

নয়া এই আপডেটের বিষয়ে যে রিপোর্টটি প্রকাশ্যে এসেছে, সেখানে আইফোনের ক্যামেরার কথাও উল্লেখ আছে। শুকনো, ভিজে ও জলের নিচে- যখন যেমন অবস্থায় থাকবেন, সেই অনুযায়ী পালটে নেওয়া যাবে সেটিংস। এক্ষেত্রেও থাকবে বড় বাটন। এছাড়াও হোয়াইট ব্যালেন্স, ISO সেন্সিটিভিটি, ক্যামেরার স্বচ্ছতা, ডিসপ্লের উজ্জ্বলতা-সহ বেশ কয়েকটি ফিচার আরও উন্নততর করার পরিকল্পনা রয়েছে আইফোনের।

[আরও পড়ুন: বিভাজনের রাজনীতি! ৪০ লক্ষ অসমীয়া ভাষী মুসলমানকে ‘ভূমিপুত্র’ মর্যাদা দিল অসম সরকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে