BREAKING NEWS

৬ কার্তিক  ১৪২৮  রবিবার ২৪ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার সস্তায় 4G কানেকশন যুক্ত ল্যাপটপ ‘জিওবুক’ আনছে আম্বানির কোম্পানি

Published by: Sulaya Singha |    Posted: March 5, 2021 10:11 pm|    Updated: March 5, 2021 10:11 pm

Jio is working on Low-Cost Laptop ‘JioBook’ With 4G LTE Connectivity | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্রাহকদের মুখে হাসি ফোটাতে কখনওই কার্পণ্য করে না রিলায়েন্স জিও। প্রি-পেড ও পোস্ট পেড ইউজারদের জন্য প্রতিনিয়ত নতুন নতুন অফার ঘোষণা করে থাকে মুকেশ আম্বানির সংস্থা। কল ও ডেটা পরিষেবার পাশাপাশি অত্যন্ত সস্তায় জিও ফোন এনেও বাজিমাত করেছে তারা। এবার আরও একধাপ এগিয়ে ল্যাপটপের বাজারে প্রবেশ করার পরিকল্পনা করছে জিও। সব ঠিকঠাক থাকলে শীঘ্রই সস্তায় ‘জিওবুক’ (JioBook) ল্যাপটপ আনতে চলেছে তারা। মূলত অ্যান্ড্রয়েড ইউজারদের জন্যই ল্যাপটপটি আনা হচ্ছে। এতেই থাকবে ইনবিল্ড 4G LTE সাপোর্ট।

বছর তিনেক আগেই শোনা গিয়েছিল, সস্তায় ল্যাপটপ আনার চিন্তাভাবনা করছে রিলায়েন্স। মোবাইল ফোন ইউজারদের পাশাপাশি ল্যাপটপ ব্যবহারকারীদের আকৃষ্ট করতেই এই উদ্যোগ সংস্থার। আর নতুন কোনও ডিভাইস কিংবা প্ল্যান আনলেই আম জনতার কথা মাথায় রেখে তা যথাসম্ভব কম দামে বিক্রি করে তারা। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।

[আরও পড়ুন: সপ্তাহান্তে ছুটির মেজাজ, ভোজনরসিকদের জন্য রইল ‘হ্যাপি আওয়ার্স’-এর সন্ধান]

জানা গিয়েছে, জিওবুক তৈরির জন্য চিনা কোম্পানি Bluebank Communication Technology-র সঙ্গে হাত মিলিয়েছে জিও। এদের কারখানাতেই জিওফোন তৈরি হয়। শোনা যাচ্ছে, ইতিমধ্যেই জিওবুক প্রস্তুতির কাজও শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই সামনে এসেছে একটি ছবি। যেখানে দেখা যাচ্ছে, ল্যাপটপের বডিটি কালো রঙের। আপাতত এতে উইনডো কী দেখা গেলেও এটি Windows-এ চলবে না বলেই খবর। পরিকল্পনা অনুযায়ী এর প্রস্তুতি এগোলে মে মাসের মধ্যেই এটি আত্মপ্রকাশ ঘটাতে পারে। একনজরে দেখে নেওয়া যাক এর বৈশিষ্ট্যগুলি।

ল্যাপটপটির ডিসপ্লে রেসোলিউশন 1,366×768 পিক্সেল। কোয়ালকম স্ন্যাপড্রাগন 665 SoC প্রসেসে চলে এটি। ২জিবি ব়্যামযুক্ত জিওবুকটিতে ৩২ জিবি eMMC স্টোরেজ রয়েছে। অন্য একটি মডেলের ব়্যাম আবার ৪জিবি। তার এক্সটার্নাল স্টোরেজ ৬৪ জিবি। এছাড়া ডুয়াল-ব্যান্ড ওয়াই-ফাই ও ব্লুটুথ তো আছেই। এই ল্যাপটপেই জিওস্টোর, জিও মিট ও জিওপেজেস প্রি-ইনস্টল করা থাকবে। ল্যাপটপ কেনার পরিকল্পনা থাকলে সস্তায় জিওবুক কিনতে আর কয়েকটা মাস অপেক্ষা করে যেতেই পারেন।

[আরও পড়ুন: ওটিটি প্ল্যাটফর্মে পর্নোগ্রাফিও দেখানো হয়, কেন্দ্রকে কড়া হওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement