১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দেশে বাড়ছে স্মার্টফোন চুরির ঘটনা, রুখতে এবার কড়া পদক্ষেপ করল কেন্দ্র

Published by: Biswadip Dey |    Posted: September 27, 2022 4:39 pm|    Updated: September 27, 2022 4:40 pm

Mobile phone manufacturers are now required to register the IMEI number of every handset manufactured in India। Sangbad Pratidin

ছবি: প্রতীকী।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে স্মার্টফোন (Smartphone) চুরি যাওয়ার ঘটনা বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে চুরি হওয়া কিংবা হারিয়ে যাওয়া ফোনের অপব্যবহার রুখতে কড়া পদক্ষেপ করল কেন্দ্র। এবার থেকে ভারতে প্রস্তুত সব স্মার্টফোনের IMEI নম্বর নথিভুক্ত করতে হবে ‘ইন্ডিয়ান কাউন্টারফিটেড ডিভাইস রেস্ট্রিকশন’ পোর্টালে। ফোনগুলি প্রথম বার বিক্রির আগেই এই পদক্ষেপ করতেই হবে। আগামী বছরের ১ জানুয়ারি থেকেই এই নয়া নিয়ম লাগু হচ্ছে।

ভারতে লক্ষ লক্ষ স্মার্টফোন ও ফিচারফোন রয়েছে, যেগুলিতে নকল অথবা ডুপ্লিকেট আইএমইআই নম্বর ব্যবহার করা হচ্ছে। পাশাপাশি দেশের জনপ্রিয় সংস্থার স্মার্টফোনের নকলও বিক্রি হয়, যার অধিকাংশই আসে চিন থেকে। এই পরিস্থিতিতেই এমন সিদ্ধান্ত কেন্দ্রের।

[আরও পড়ুন: ফের দেশজুড়ে পিএফআই ডেরায় হানা দিল NIA, আটক শাহিনবাগের নেত্রী, ধৃত অন্তত ২৫০]

কী এই নতুন নিয়ম? জানা গিয়েছে, নয়া নিয়মে আর নকল আইএমইআই নম্বরের ফোন বিক্রি করা যাবে না। কোনও নতুন ফোন বাজারজাত করার আগেই তার IMEI নম্বর নথিভুক্ত করতে হবে। এর পিছনে উদ্দেশ্যই হল, যাতে সমস্ত ফোনকেই ডিজিটাল পদ্ধতিতে ট্র্যাক করা সম্ভব হয়। এর ফলে গ্রাহকদের পক্ষে তাঁদের খোওয়া যাওয়া ফোন ব্লক করা অনেক সহজ হবে। এর ফলে তার অপব্যবহার করা যাবে না। যদি সমস্ত পরিকল্পনা ঠিকমতো এগোয়, তাহলে দেশে স্মার্টফোনের চোরাচালান একেবারে রুখে দেওয়া সম্ভব হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এই নিয়ম কেবল ভারতে নির্মিত স্মার্টফোনই নয়, বিদেশে নির্মিত আইফোন, স্যামসাং গ্যালাক্সি ফোনের ক্ষেত্রেও একই নিয়ম কার্যকর থাকবে বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, IMEI নম্বর হল প্রতিটি ফোনের নির্দিষ্ট নম্বর। সিম কার্ডকে ধ্বংস করে অন্য ফোন ব্যবহার করা যায়। কিন্তু আইএমইআই নম্বর হল হার্ড কোডেড, এটি অপরিবর্তনীয়। তাই তদন্তকারী সংস্থাগুলির পক্ষে এই নম্বরের সাহায্যে সহজেই ফোনটির অবস্থান চিহ্নিত করা সম্ভব হয়।

[আরও পড়ুন: জেফ বেজোসের সঙ্গে টক্কর, বিশ্বের ধনী তালিকায় তিন নম্বরে নেমে গেলেন আদানি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে