BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ফোনের ওপারের ব্যক্তি জীবন্ত হয়ে উঠবে চোখের সামনে, অত্যাধুনিক ‘Jio Glass’ আনল রিলায়েন্স

Published by: Paramita Paul |    Posted: July 15, 2020 5:58 pm|    Updated: July 15, 2020 6:05 pm

Mukesh Ambani announces about a JIO glass for better experience

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একের পর এক চমক। কখনও ঘোষণা করলেন, জিওতে প্রায় ৩৪ হাজার কোটি টাকা বিনিয়োগ করছে গুগল (Google)। আবার কখনও ঘোষণা করলেন, আগামী বছরই ভারতে শুরু হতে পারে 5G নেটওয়ার্কের ব্যবহার। তবে সবচেয়ে বড় চমক দিলেন হলোগ্রাফিক কলিং-এর সূচনার কথা ঘোষণা করে। রিলায়েন্স জিও (Reliance Jio) একটি বিশেষ চশমা আনছে। যা ফোনের সঙ্গে যুক্ত করে কথা বললে মনে হবে ফোনের ওপারে থাকা ব্যক্তি চোখের সামনে দাঁড়িয়ে আছেন। বুধবার ছিল রিলায়েন্স জিও (Reliance Jio) -র ৪৩ তম বার্ষিক সাধারণ সভা। সেখানেই একের পর এক তাক লাগানো ঘোষণা করা হয়।

কিছুদিন আগেই জিওতে বিনিয়োগের কথা ঘোষণা করেছিল ফেসবুক (Facebook)। এবার জিও (Jio) প্ল্যাটফর্মে ৩৩ হাজার ৭৩৭ কোটি টাকা বিনিয়োগ করছে গুগল। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ আম্বানি জানান, জিও (Jio) প্ল্যাটফর্মের ৭.৭ শতাংশ শেয়ারের মালিক হতে চলেছে গুগল (Google)। গত এপ্রিলে ফেসবুক জিও প্ল্যাটফর্মের ৯.৯৯ শতাংশ শেয়ার কিনেছিল। পাশাপাশি, আগামী বছরই ভারতে 5G নেটওয়ার্কের ব্যবহার শুরু হতে পারে বলেও জানিয়েছেন মুকেশ আম্বানি। তিনি বলেন, “জিও দেশেই নিজস্ব ফাইভ জি টেলিকম সলিউশন তৈরি করছে। আগামী বছরের মধ্যে তা ব্যবহারযোগ্য হয়ে উঠবে।” তাঁর কথায়, স্পেকট্রাম পেয়ে গেলে আগামী বছর থেকেই ভারতে ফাইভ জি পরিষেবা দেওয়া যাবে।

[আরও পড়ুন : করোনা নিয়ে বঙ্গবাসীকে ‘গাইড’ করতে চালু হল রাজ্যের নিজস্ব টেলিমেডিসিন অ‌্যাপ]

এদিন অত্যাধুনিক জিও গ্লাসের (Jio Glass) ঘোষণাও করে আম্বানি পরিবার। তাঁদে্র তরফে জানানো হয়েছে, এই গ্লাস বা চশমা ব্যবহার করলে ফোনের ওপারের মানুষটি চোখের সামনে জীবন্ত হয়ে উঠবে। ত্রিমাত্রিক প্ল্যাটফর্মে অর্থাৎ থ্রি-ডি ডায়মেনশনে চ্যাট করা যাবে। ভিডিও কনফারেন্সের সঙ্গেও মিলেমিশে যাবে ভারচুয়াল দুনিয়া। এর ওজন ৭৫ গ্রাম।  কেবলের মাধ্যমে মোবাইল ফোনের সঙ্গে যোগ করা যাবে এই গ্লাসটি। আপাতত ২৫টি অ্যাপকে সাপোর্ট করবে।

জিও-গ্লাসের আরও একটি বড় সুবিধা হল এটি অনলাইন ক্লাসে বিশেষভাবে সাহায্য করবে। যেহেতু হাই-ডেফিনিশন ৪কে স্ক্রিন রয়েছে জিও-গ্লাসে তাই মনে হবে সবকিছুই চোখের সামনে রয়েছে বা ঘটছে। ফলে প্র্যাকটিক্যাল ক্লাসগুলিতেও সাহায্য মিলবে। সবমিলিয়ে এদিন একের পর যুগান্তকারী ঘোষণা করে দেশবাসীকে তাক লাগিয়ে দিয়েছে আম্বানি।

[আরও পড়ুন :কোথায় কোভিড আক্রান্তদের ভরতি করা যাবে? তথ্য জানাতে ‘কমন পোর্টাল’ আনছে রাজ্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement