BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘ভুয়ো’ ঋণের ফাঁদ! শোধ না করায় ছড়ানো হল বিকৃত নগ্ন ছবি, অবসাদে আত্মঘাতী যুবক

Published by: Biswadip Dey |    Posted: May 6, 2022 4:58 pm|    Updated: May 6, 2022 9:28 pm

Mumbai man ends life as loan app agents circulate morphed pics। Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাইবার জালিয়াতি (Cyber crime) যে ক্রমেই ডালপালা বিছিয়েছে দেশে, তার প্রমাণ বারবার মিলেছে সাম্প্রতিক অতীতে। এবার মুম্বইয়ে (Mumbai) প্রাণ গেল এক ব্যক্তির। একটি লোন অ্যাপ থেকে ঋণ নিয়ে শোধ না করায় তাঁর বিকৃত করা নগ্ন ছবি বন্ধু ও আত্মীয়স্বজনকে পাঠিয়ে দেয় ওই অ্যাপের ‘এজেন্ট’। এই অপমান সহ্য করতে না পেরে আত্মহত্যা করলেন সন্দীপ কোরেগাঁওকর নামের ওই যুবক। এও জানা গিয়েছে, আদৌ কোনও লোন তিনি নেননি ওই অ্যাপ থেকে। তবুও তাঁকে লাগাতার হুমকি দিয়ে যাচ্ছিল অভিযুক্ত।

নিহত যুবকের ভাই দত্তগুরু এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ”আমার দাদা অন্ধেরিতে একটি লিফট সংস্থার সেলসম্যান ছিল। ও জানিয়েছিল, ওর কোনও ঋণ নেই। তবুও ওকে বিব্রত করা হচ্ছিল। দুষ্কৃতীরা পরে ওর ছবি বিকৃত করে হোয়াটসঅ্যাপে ওর সহকর্মী ও আত্মীয়দের পাঠিয়ে দেয়।”

[আরও পড়ুন: এভাবে বিয়ে করার অধিকার নেই দলিতদের! উত্তরাখণ্ডে ঘোড়া থেকে নামিয়ে দেওয়া হল বরকে]

জানা গিয়েছে, এই ঘটনায় মুষড়ে পড়েন ওই ব্যক্তি। এরপর তাঁর পরিবারের কোনও সদস্য যখন বাড়ি ছিল না, তখনই ফাঁকা ঘরে আত্মহত্যা করেন তিনি। তাঁর পরিবারের অভিযোগ, গত ২৭ এপ্রিল পুলিশের কাছে বিষয়টি বিশদে জানিয়ে অভিযোগ করা হয়েছিল। তখন যদি পুলিশ কোনও পদক্ষেপ করত, তা হলে হয়তো বাঁচানো যেত সন্দীপকে।

এই ঘটনায় নড়েচড়ে বসেছে প্রশাসন। ওই অঞ্চলের ডিজিপি জানিয়েছেন, এই ধরনের লোন অ্যাপের সংখ্য়া বাড়ছে। বহু চক্রই গজিয়ে উঠছে যারা এর মাধ্য়মে জালিয়াতি চালাচ্ছে। কেবল অ্যাপ নয়, এমনকী ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপেও পাতা হচ্ছে ফাঁদ। সম্প্রতি এক যুবককে ফেসবুকে ভিডিও কলে ঘনিষ্ঠতার ‘টোপ’ দেন দুই মহিলা। পরে সেই ভিডিওর ছবিই ছড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হয় তাঁকে। এই ভাবে সাইবার জালিয়াতির পাল্লায় পড়ে ওই যুবক খোয়ান ১ লক্ষ ৮৬ হাজার টাকা।

[আরও পড়ুন: ‘আমাদের শিক্ষা দেবেন না’, ইউক্রেন প্রসঙ্গে ডাচ রাষ্ট্রদূতের কটাক্ষে কড়া জবাব ভারতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে