BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

যাত্রী সুবিধার্থে নয়া অ্যাপ আনল IRCTC,এবার বাড়ি বসে অনায়াসে কাটা যাবে তৎকাল টিকিট

Published by: Biswadip Dey |    Posted: February 22, 2022 8:33 pm|    Updated: February 22, 2022 8:34 pm

New app from IRCTC, book your Tatkal tickets easily at home Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেল যাত্রীদের জন্য সুখবর। তৎকাল (Tatkal)টিকিট কাটতে নয়া অ্যাপ চালু করল IRCTC। আগে তৎকাল টিকিট কাটার জন্য ছুটতে হত প্ল্যাটফর্মের কাউন্টারে। তবে এখন ‘কনফার্ম টিকিট’ নামে নতুন মোবাইল অ্যাপ (Mobile App) ডাউনলোড করলে অতি সহজে বাড়িতে বসেই জানা যাবে কোন ট্রেনে তৎকাল টিকিট আছে।

এখানেই শেষ নয়, এই অ্যাপের মাধ্যমে আরও তথ্য পেয়ে যাবেন যাত্রীরা। কোন ট্রেনে কত আসন ফাঁকা, তাও জানা যাবে। এছাড়া ট্রেনের সময়সূচিও জেনে নেওয়া যাবে এই অ্যাপে। যে শাখার ট্রেনের হদিশ চাইছেন, সেই শাখার নাম টাইপ করলেই ট্রেনের তালিকা দেখিয়ে দেবে এই অ্যাপ। পাশাপাশি কোন রুটে কত তৎকাল টিকিট পাওয়া যাবে, সেই হদিশও মিলবে। বাড়িতে বসে তৎকাল টিকিট কাটার উপায়ও জানিয়ে দেবে এই অ্যাপ। অ্যান্ড্রয়েড ইউজাররা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন ‘কনফার্ম টিকিট’ অ্যাপ। টিকিট বাতিল করতে চাইলে তাও এই অ্যাপের মাধ্যমে অনায়াসেই করা যাবে।

[আরও পড়ুন: Coronavirus Update: গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা সংক্রমিত ২৩৬, নিম্নমুখী অ্যাকটিভ কেস]

এই অ্যাপ ব্যবহার করে তৎকাল টিকিট কাটলে অতিরিক্ত চার্জও দিতে হবে না। ট্রেনের নম্বর জানা না থাকলেও অসুবিধা নেই। এই অ্যাপে প্রত্যেক ট্রেনের সব তথ্য রয়েছে। একবার এই অ্যাপে নিজের গন্তব্যের তথ্য দেওয়া থাকলে তা সেভ হয়ে যাবে। ফলে বারবার একই বিষয় টাইপ করার প্রয়োজন হবে না। তাছাড়া তথ্য সেভ থাকলে তাড়াতাড়ি তৎকাল টিকিট পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে টিকিটের দাম মিটিয়ে ফেললেই কাজ শেষ। এসএমএস এবং ই-মেলে টিকিট চলে আসবে। ট্রেন ছাড়ার ২৪ ঘণ্টা আগে তৎকাল টিকিট কাটতে হবে। উল্লেখ্য, আগে ন্যূনতম দু’দিন আগে তৎকাল টিকিট কাটতে হত। এখন বদলেছে নিয়ম। ‘কনফার্ম টিকিট’ অ্যাপ একই শাখার একাধিক ট্রেনের তালিকা তুলে ধরবে আপনার সামনে। তা দেখেই ঠিক করতে পারবেন কোন ট্রেনের টিকিট কাটা যাবে। এমনকী নিজের পছন্দসই আসনও বুক করা যাবে। ‘কনফার্ম টিকিট’ অ্যাপ থেকে টিকিট কাটলে যাত্রীদের একটি পরিচয়পত্র নিতে হবে যাত্রার সময়। তৎকাল টিকিট কাটার ক্ষেত্রে সেকেন্ড ক্লাসের জন্য ১০ শতাংশ এবং অন্যান্য ক্লাসের জন্য ৩০% চার্জ দিতে হবে। অন্য কোনও অতিরিক্ত খরচ হবে না ইউজারদের।

[আরও পড়ুন:মানবিক উদ্যোগ, বিরল রোগে আক্রান্ত কিশোরকে আর্থিক সাহায্য কেএল রাহুলের]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে