×

৫ ফাল্গুন  ১৪২৫  সোমবার ১৮ ফেব্রুয়ারি ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নিউজলেটার

৫ ফাল্গুন  ১৪২৫  সোমবার ১৮ ফেব্রুয়ারি ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে বর্তমানে রাজনৈতিক পরিস্থিতিতে যেন লোকসভা নির্বাচনের দামামা বেজেই গিয়েছে। ফ্রন্ট ফুটে ব্যাট করতে ব্যস্ত প্রত্যেকটি রাজনৈতিক দল। তবে দেশবাসী যেভাবে টেকস্যাভি হয়ে উঠছেন, তাতে ভোটে পরিবেশ-পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বড় ভূমিকা পালন করতে হবে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলিকেও। আর সেই কাজেই একধাপ এগোল ফেসবুক। কোনওরকম ভুল বা অসত্য তথ্য নেটদুনিয়ায় ছড়িয়ে পড়ে যাতে উত্তেজনা তৈরি করতে না পারে, তার জন্য কড়া ব্যবস্থা নিতে চলেছে জনপ্রিয় এই সোশ্যাল সাইট।

[নজরে বাল্ক মেসেজ, মাসে ২০ লক্ষ অ্যাকাউন্ট বন্ধ করছে হোয়াটসঅ্যাপ]

এ দেশে এমন অনেক ছোটখাটো সংবাদমাধ্যম রয়েছে, যাদের উপর কড়া নজর রাখছে ফেসবুক। নির্বাচনের জন্য বিভিন্ন পেজ এবং অ্যাকাউন্টে এখন থেকে রাজনৈতিক বিজ্ঞাপন দেওয়া হবে। তবে ফেসবুকের দাবি, রাজনৈতিক বিজ্ঞাপন দিতে গেলে হয় দিতে হবে ‘পাবলিশড বাই’ বা ‘পেড ফর বাই’ সংক্রান্ত তথ্য দিতে হবে। এছাড়াও তৈরি হবে অ্যাড লাইব্রেরি যেখানে সাত বছর পর্যন্ত রাজনৈতিক বিজ্ঞাপনের ভাণ্ডার থাকবে। সেখান থেকেই জানা যাবে, ঠিক কারা কারা বিজ্ঞাপনগুলি দেখছেন। স্বচ্ছতা বজায় রাখতে যে পেজ থেকে এধরনের বিজ্ঞাপন নিয়ন্ত্রণ করা হবে তার ‘কান্ট্রি লোকেশন’ও দেখতে পাবেন ইউজাররা।

জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার ‘অপব্যবহার’ রুখতেই নয়া নীতি। ‘অ্যাড লাইব্রেরি’ ছাড়া বাকি সমস্ত নিয়মগুলি ২১ ফেব্রুয়ারি থেকে চালু হয়ে যাবে বলে খবর। বর্তমানে যেসব বিজ্ঞাপন কোনও পেজে রয়েছে, সেগুলির ক্ষেত্রেও থাকছে নয়া নিয়ম। ফেসবুক মনে করলে সেই অ্যাকাউন্টকে সতর্ক করবে। এর পাশাপাশি কেউ যাতে ভুয়ো অ্যাকাউন্ট ব্যবহার করে পেজ চালাতে না পারেন, সে বিষয়েও কড়া নজর থাকবে ফেসবুকের।

[জানেন কি, চলতি মাসেই আপনার স্মার্টফোনে যুক্ত হতে পারে নতুন ফিচার?]

প্রসঙ্গত উল্লেখ্য, আসন্ন নির্বাচন সংক্রান্ত সব খবর সংবাদ প্রতিদিন ডিজিটাল-এর পাঠকরা নিশ্চিন্তে পড়তে পারবেন। কারণ ইতিমধ্যেই ফেসবুকের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, রাজনৈতিক বিজ্ঞাপন পাওয়ার ক্ষেত্রে বিশ্বাসযোগ্য এই ওয়েবসাইট।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং