BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফেসবুক গ্রুপে ভুয়ো খবর রুখতে নয়া ফিচার, আরও ক্ষমতা পাচ্ছেন অ্যাডমিনরা

Published by: Biswadip Dey |    Posted: March 11, 2022 2:00 pm|    Updated: March 11, 2022 2:00 pm

Now Facebook group has new features against fake news। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেসবুকে (Facebook) ভুয়ো খবর ছড়ানো আটকাতে তৎপর মেটা। আর ভুয়ো খবর (Fake News) ছড়ানোর ক্ষেত্রে ফেসবুক গ্রুপগুলিকে বারবার ব্যবহার করা হয়। কেননা এর ফলে একসঙ্গে বহু ইউজারের মধ্যে বিভ্রান্তি ছড়ানো যায়। আর তাই এবার গ্রুপ অ্যাডমিনদের জন্য ফেসবুক নিয়ে এল নয়া ফিচার। যার সাহায্যে রুখে দেওয়া যাবে ভুয়ো খবরকে।

কী এই নতুন ফিচার? এবার থেকে ভুয়ো খবরকে আগে ভাগেই চিহ্নিত করা যাবে থার্ড পার্টি চেকারের সাহায্যে। যার সাহায্যে আপনা থেকেই ভুয়ো তথ্য সংবলিত পোস্ট এলেই তাকে চিহ্নিত করা সম্ভব হবে। আর সেক্ষেত্রে এই ফিচারের সাহায্যে সেটি ডিলিট করে দেওয়া যাবে। সেই সঙ্গে ওই পোস্টদাতাকে ব্লক কিংবা সাসপেন্ড করা যাবে। সেক্ষেত্রে আগামী সময়ে ওই পোস্টদাতা কোনও পোস্ট আর ওই গ্রুপে করতে পারবেন না।

[আরও পড়ুন: ফের ঊর্ধ্বমুখী দেশের কোভিড গ্রাফ, একদিনে করোনায় মৃত্যু পেরল ২৫০]

Admin Assist নামের এই ফিচারের সাহায্যে গ্রুপটিকে নিয়ন্ত্রণ করা অনেক সহজ হবে বলেই মনে করা হচ্ছে। এবার থেকে মেম্বার রিকোয়েস্টও আপনা থেকেই মুছে দেওয়া যাবে। আগে থেকে করে রাখা ফিল্টারের সাহায্যেই তা করা সম্ভব। প্রোফাইল ছবি না থাকা, নতুন অ্যাকাউন্ট, গ্রুপে ঢোকার আগে করা প্রশ্নের উত্তর না দেওয়া কিংবা গ্রুপ রুল মেনে না চলার ক্ষেত্রে সেই ইউজারের অনুরোধ অমান্য করা সম্ভব।

আসলে ভুয়ো খবর রুখতে বরাবরই সতর্ক ফেসবুক। এর আগেও এই ধরনের পোস্টকে চিহ্নিত করে ব্যবস্থা নিতে দেখা গিয়েছে মার্ক জুকারবার্গের সংস্থাকে। কোভিড-১৯ থেকে শুরু করে বিভিন্ন নির্বাচন সংক্রান্ত ভুয়ো খবর কিংবা সম্প্রতি ইউক্রেনে রুশ হামলার খবরের ক্ষেত্রেও বিভ্রান্তিমূলক খবর ছড়িয়ে পড়তে দেখা গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। এবার এই ধরনের ভুয়ো খবরকে চিহ্নিত করতেই নতুন পদক্ষেপ করল ফেসবুক।

[আরও পড়ুন: আজ বিধানসভায় রাজ্য বাজেট, কী চমক দিতে চলছে সরকার?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে