BREAKING NEWS

১৫ জ্যৈষ্ঠ  ১৪২৭  শুক্রবার ২৯ মে ২০২০ 

Advertisement

হোয়্যাটসঅ্যাপে কতক্ষণ সময় কাটায় সঙ্গী? নজর রাখতে পারেন আপনিও

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 2, 2018 5:02 pm|    Updated: June 29, 2019 5:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হোয়্যাটসঅ্যাপে মেসেজ করেছেন সঙ্গীকে। কিন্তু উত্তর আসার নাম নেই। শুরু ধন্ধ। মেসেজটি কি যাকে পাঠানো হয়েছে সে দেখছে? নাকি দেখেও দেখছে না! কোনওভাবে প্রেরককে এড়িয়ে যাওয়ার জন্য প্রাপক নিশ্চুপ নেই তো? প্রেমিক-প্রেমিকাদের মধ্যে এ ধরনের ধোঁয়াশা নতুন নয়। আর তাই অনেকটা মুশকিল আসান হয়েই এল নতুন একটি অ্যাপ।

 গরমে শরীর ঠান্ডা রাখতে মাথায় রাখুন এই টিপসগুলি ]

আইন যেমন আছে, তার ফাঁকও আছে। প্রযুক্তির ক্ষেত্রেও এ কথা খাটে। নয়া প্রযুক্তি যোগাযোগ ব্যবস্থাকে প্রায় জলবত তরলং করে তুলেছে। আবার সেই প্রযুক্তিই সংশয় ও দ্বন্দ্ব বাড়িয়ে দিচ্ছে সম্পর্ককে। কেননা প্রযুক্তির ফাঁকও রয়েছে। হোয়্যাটসঅ্যাপের কথাই ধরা যাক। অনায়াসে এর মাধ্যমে কথাবার্তা চালিয়ে যেতে পারেন প্রেমিক-প্রেমিকারা। আবার মোক্ষম উপায়ে ‘লাস্ট সিন’ অফ করেও রাখা যায়। ফলে প্রাপকের কাছে মেসেজ পৌঁছেছে কিনা তা বোঝার উপায় থাকে না। প্রাপক অনেক সময় মেসেজ দেখেও দেখেন না। এড়িয়ে যান। এই ঘটনা থেকেই সম্পর্কে নানা সংশয় ও সন্দেহ হাজির হয়। জেন ওয়াইয়ের অনেকেই এই সমস্যার ভুক্তভোগী।

[  তথ্য চুরির শঙ্কায় ভুগছেন! জানেন ফেসবুক ও গুগল আপনার সম্পর্কে কী কী জানে? ]

মুশকিল আসান নয়া অ্যাপ, নাম চ্যাটওয়াচ। অ্যাপটি তৈরি হয়েছে বিশেষ এক উদ্দেশ্যে। সোশ্যাল মিডিয়া আমাদের জীবনে বড় থাবা বসিয়েছে। হোয়্যাটসঅ্যাপের মতো মেসেজিং অ্যাপ তো প্রায় আমাদের জীবনে প্রভুত্ব করেছে। কোথা থেকে যে সময় গলে যায় তার ঠিক নেই। ফলে এর একটা নিয়ন্ত্রণ দরকার। এই অ্যাপ তাতে সহায়তা করে। এছাড়া বাচ্চাদের ক্ষেত্রেও এরকম একটা নিয়ন্ত্রণ চান অভিভাবকরা। তাঁদের ক্ষেত্রেও সহায়ক অ্যাপটি। কতক্ষণ আগে লগ ইন করা হয়েছে, কখন লগ আউট করা হয়েছে, সবই জানিয়ে দেয় অ্যাপটি। তাতে নিজেকে শুধরনো বা বাচ্চাদের বাগে রাখা সুবিধা। কিন্তু পাশাপাশি আরও একটি কাজ করে অ্যাপটি। কনট্যাক্ট লিস্টে যাঁরা আছেন তাঁদের ক্ষেত্রেও এই তথ্য তুলে দেয়। ফলে কে কতক্ষণ আগে হোয়্যাটসঅ্যাপে ‘অন’ ছিলেন তা এই অ্যাপ মারফত জানা যায়। সুতরাং কেউ কোনও মেসেজ দেখেও দেখেননি বলে এই অ্যাপের তথ্যই হাতে প্রমাণ তুলে দেয়।

[  জীবনের এই আট অভ্যেস বদলে ফেললেই বাড়বে সঞ্চয় ]

এদিকে হোয়্যাটসঅ্যাপের চ্যাট যেহেতু এনক্রিপ্টেড, তাই তা তুলে ধরা অ্যাপটির পক্ষে সম্ভব নয়। শুধু এই সময়ের হিসেবটুকুই সে দিতে পারে। কিন্তু অ্যাপটির এই অধিকার নিয়ে প্রশ্ন উঠেছে। হোয়্যাটসঅ্যাপে কে কতক্ষণ ‘অন’ থাকবেন সেটা কারও ব্যক্তি স্বাধীনতা। সেক্ষেত্রে চাইলে কেউ ‘লাস্ট সিন’ অফ করে রাখতেই পারেন। কিন্তু এই অ্যাপটি সেই স্বাধীনতাও কেড়ে নিচ্ছে। অ্যাপল স্টোর থেকে অ্যাপটিকে তাই সরিয়ে দেওয়া হয়েছে। যদিও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এখনও এই অ্যাপের মধ্যে নজরদারি চালাতে পারেন। তবে তা চালানো আদৌ উচিত কিনা, সে প্রশ্ন একান্তই ব্যক্তিগত।

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement