BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৭  রবিবার ২৯ নভেম্বর ২০২০ 

Advertisement

এবার চাঁদেও মিলবে ভোডাফোনের 4G নেটওয়ার্ক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 28, 2018 7:56 pm|    Updated: September 16, 2019 12:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার চাঁদেও মিলবে ভোডাফোনের 4G নেটওয়ার্ক। মঙ্গলবার এমনটাই ঘোষণা করল টেলিকম সার্ভিস প্রোভাইডার সংস্থাটি। তবে এই অভিনব উদ্যোগ সফল করে তুলতে ভোডাফোনের সঙ্গে হাত মিলিয়েছে মোবাইল প্রস্তুতকারী সংস্থা নোকিয়া ও জার্মান গাড়ি নির্মাণকারী সংস্থা অডি।

[মাত্র ৯৯৯ টাকায় স্মার্টফোন আনছে ভোডাফোন ও ফ্লিপকার্ট]

চাঁদে মানুষের পা রাখার ৫০ বছর পর এই অভিনব উদ্যোগ সফল হলে চন্দ্রপৃষ্ঠের স্পষ্ট ছবি পাওয়া যাবে বলেই মনে করা হচ্ছে। চাঁদে ব্যক্তিগত মালিকানাধীন অভিযানের অঙ্গ হিসেবেই এই নেটওয়ার্ক বসানো হবে বলে জানিয়েছে সংস্থাটি। সেখান থেকে 4G নেটওয়ার্ক কাজে লাগিয়ে চন্দ্রপৃষ্ঠের ঝাঁ চকচকে ছবি পৃথিবীতে পাঠাতে পারবেন মহাকাশচারীরা। এই উদ্যোগে ভোডাফোনের টেকনোলজি পার্টনার হয়েছে নোকিয়া। এই নেটওয়ার্ক প্রযুক্তির অত্যাধুনিক নিদর্শন হতে চলেছে বলেই মনে করছেন অনেকে। কারণ চাঁদে 4G পরিষেবা দিতে যে যন্ত্রটি তৈরি করা হবে তার ওজন একটি চিনির বস্তার থেকেও কম হবে।

তবে এই জটিল প্রকল্পের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হল, চাঁদে 5G নেটওয়ার্ক বসানো হল না কেন? জবাবে টেলিকম সার্ভিস প্রোভাইডার সংস্থাটি জানায়, পৃথিবীতেই এখনও পরীক্ষামূলক স্তরে রয়েছে 5G নেটওয়ার্ক। ফলে চাঁদে তা কতটা কার্যক্ষম হবে তা নিয়ে সংশয় রয়েছে। অন্যদিকে, 4G পরিষেবা রীতিমতো বিশ্বস্ত। ফলে আপাতত চাঁদে চালু হতে চলেছে এই পরিষেবাই।

উল্লেখ্য, চাঁদে উপনিবেশ গড়ে তলার পরিকল্পনা রয়েছে আমেরিকা ও রাশিয়ার। একইভাবে পৃথিবীর এই ক্ষুদ্র উপগ্রহে সীমাবদ্ধ না থেকে এবার মঙ্গলের উদ্দেশে পাড়ি জমাতে চলেছে মানুষ। আগামী ২০ বছরের মধ্যেই লালগ্রহের বুকে পা রাখবে মানুষ বলে দাবি করেছেন ব্রিটিশ মহাকাশচারী।

[ভোডাফোনকে জোর টেক্কা, ১৯৮ টাকার আকর্ষণীয় প্ল্যান আনল এয়ারটেল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement