২৬ কার্তিক  ১৪২৬  বুধবার ১৩ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মৃত্যু। শরীরের চিন্তারহিত স্থান। নশ্বর দেহের সমাপ্তি। এই সমাপ্তির জন্য কত কিছুই না করতে হয়। প্রথা মেনে বিদায় জানাতে হয় শরীরকে। প্রথার আবার নিয়ম-কানুন অনেক। কিন্তু পুরোহিত ডেকে পুজো-আচ্চা না করালে আত্মার শান্তি কামনা হয় নাকি! তাও তো আবার বেশ খরচ সাপেক্ষ। সবার পক্ষে তো এত আয়োজন করা সম্ভব নয়। সে কারণেই প্রযুক্তির দ্বারস্থ হয়েছেন জাপানবাসী। এমন এক রোবট তৈরি করা হয়েছে যা মানুষের শেষকৃত্যের অনুষ্ঠান সম্পন্ন করবে।

[হাক্কানি নেটওয়ার্ক গুঁড়িয়ে দিতে পাকিস্তানে মার্কিন ড্রোন হামলা]

মানুষের সঙ্গী রোবট বহুকাল আগে থেকেই হয়েছে। অনেকেই অফিস, বাড়ির কাজের জন্য হিউম্যানয়েড রোবট ব্যবহার করে থাকেন। আবার যৌন সঙ্গী হিসেবেও রোবটের বেশ চাহিদা রয়েছে আন্তর্জাতিক বাজারে। এবারে সেই তালিকায় সংযোজন হয় সফটব্যাঙ্কের এই নয়া হিউম্যানয়েড রোবট ‘পেপার’। পেপার নামের রোবটগুলি ইতিমধ্যেই জাপানে বেশ জনপ্রিয়। কিন্তু এবারে প্রযুক্তির এই নয়া ভার্সানে বৌদ্ধ পুরোহিত বৈশিষ্ট্য আপলোড করা হয়েছে। পুরো প্রথা মেনেই এরা মানুষের শেষকৃত্য করতে সক্ষম। অডিও প্লেয়ারে বাজবে মন্ত্র। আর সমস্ত আচার-আচরণের নিখুঁত নির্দেশ দেবে এই রোবট। আর কোনও আত্মীয়-পরিজন দূর দেশে থাকলে প্রয়োজনে তাঁর জন্য এই অনুষ্ঠান লাইভ সম্প্রচারও করবে।

ROBOT PREIST.jpg 2

[এক হাতে ১৫টি কাঁচি নিয়ে তাক লাগানো কীর্তি এই নাপিতের, দেখুন ভিডিও]

সম্প্রতি টোকিওতে লাইফ এন্ডিং ইন্ডাস্ট্রি এক্সপো নামে একটি বিশেষ মেলা অনুষ্ঠিত হয়েছিল। সেখানেই অনুষ্ঠিত হয় ‘পেপার’-এর এই নয়া ভার্সন। জাপানের উপভোক্তা অ্যাসোসিয়েশনের ২০০৮ সালে দেওয়া একটি তথ্য অনুযায়ী সেদেশে শেষকৃত্যের গড় খরচ ভারতীয় মুদ্রায় প্রায় ১৭ লক্ষ টাকা। এর মধ্যে পুরোহিতের খরচই প্রায় দেড় লক্ষ টাকা। যেখানে এই অত্যাধুনিক রোবট পুরোহিত মিলবে মাত্র ৩০,০০০ টাকায়।

[হলিউড সিনেমায় অভিনয় করতে চলেছেন বিশ্বের সবচেয়ে লম্বা মডেল]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং