BREAKING NEWS

১৬ চৈত্র  ১৪২৬  সোমবার ৩০ মার্চ ২০২০ 

Advertisement

কী করে বুঝবেন ত্বক ক্যানসারে আক্রান্ত কি না? স্মার্টফোনে রাখুন এই অ্যাপগুলি

Published by: Sulaya Singha |    Posted: July 6, 2019 8:23 pm|    Updated: July 6, 2019 8:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্রীষ্মকালে হালকা-পাতলা পোশাকেই নিশ্চয় বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। স্লিভলেস টপ অথবা হাফ-প্যান্ট, টাইট জিনসের তুলনায় ঢের আরামদায়ক। কিন্তু এই আরামই কখন অজান্তে আপনার ত্বকের ক্ষতি করছে জানতেও পারেন না। এধরনের পোশাক পরে রোদে বেরলেই সূর্যের ইউভি রশ্মি ত্বকের ক্ষতি করে। যা থেকে হতে পারে ক্যানসারও। কিন্তু কীভাবে বুঝবেন এ রোগে আক্রান্ত হলেন কি না? এখন আর তার জন্য ডাক্তারের মুখাপেক্ষী থাকার প্রয়োজন নেই। স্মার্টফোনে একটি অ্যাপ থাকলেই জেনে নেওয়া যাবে এই রোগ আপনাকে ছুঁতে পেরেছে কি না।

ত্বকে সামান্য ফুসকুড়িও কখন বড় রোগের আকার নেয়, তা বোঝা কঠিন। কিন্তু বিষয়টি শুরুতেই ধরা পড়লে তার নিরাময় করা সহজ হয়। বেশ কয়েকটি অ্যাপ আছে, যার মাধ্যমে অনায়াসে ত্বক পরীক্ষা করে নেওয়া যায়। তবে একশো শতাংশ নিশ্চিত হতে চিকিৎসকের পরামর্শ তো নিতেই হবে। কিন্তু বাড়ি বসে এক ক্লিকেই যদি বিষয়টা পরীক্ষা করা যায় মন্দ কী। ত্বকে কোনও ফুসকুড়ি দেখলে স্মার্টফোনে ছবি তুলে অ্যাপের মাধ্যমে তা চোখে চোখে রাখতে পারবেন। এই অ্যাপগুলি আসলে আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স অ্যালগরিদমের মাধ্যমে স্মার্টফোনেই আপনার ত্বকের খুঁটিনাটি জানতে পারে। এ থেকে ছবি তুলে সরাসরি চিকিৎসকের কাছেও পাঠিয়ে দেওয়া যায়। তিনি তা দেখে উত্তরও দেন। এর পাশাপাশি ত্বকের দেখভালের কথাও আপনাকে মনে করাতে থাকে অ্যাপগুলি। এবার জেনে নিন কোন কোন অ্যাপ স্মার্টফোনে রাখলে উপকৃত হবেন।

[আরও পড়ুন: রেলের ধাক্কায় হাতিমৃত্যু রুখতে বিশেষ যন্ত্র বানিয়ে তাক লাগালেন আলিপুরদুয়ারের ছাত্র]

Miiskin:
এই অ্যাপের বিশেষত্ব হল এর হাই-ডেফিনেশন ক্যামেরা। সাধারণ ডিজিটাল ছবির থেকেও এসে ভাল ছবি আসে। ফলে ত্বকের সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয়ও চোখ এড়ায় না। এই অ্যাপের মাধ্যমে ত্বকে জন্ম নেওয়া কোনও ফুসকুড়ির ছবি তুলে সেভ করে রাখতে পারেন। কয়েকদিন পর ফের ছবি তুলে দেখে নিতে পারেন, জিনিসটি আরও প্রকট হল কি না। তেমন কিছু হলে চিকিৎসকের সঙ্গে অবশ্যই পরামর্শ করুন। সেই ব্যবস্থাও করে দেবে এই অ্যাপই।

UMSkinCheck:
মিচিগান বিশ্ববিদ্যালয়ে তৈরি এই অ্যাপ গোটা দেহের স্ক্যান করে ত্বকে কোনও রোগ বাসা বেঁধেছে কি না, বলে দিতে পারে। কীভাবে স্ক্যান করবেন তার বিস্তারিত বর্ণনাও দেওয়া থাকে এখানেই। এক্ষেত্রে কী কী সতর্কতা অবলম্বন জরুরি, সে তথ্যও পেয়ে যাবেন এই অত্যাধুনিক অ্যাপে।

MoleScope:
এই অ্যাপটি অনেকটা Miiskin অ্যাপের মতো। তিলের মতো কোনও বস্তু শরীরে বেড়ে উঠছে কি না, তার রং পরিবর্তিত হচ্ছে কি না, সেটি ফেঁপে যাচ্ছে কি না, এসবই প্রতিনিয়ত নজর রাখে মোলস্কোপ অ্যাপ।

[আরও পড়ুন: দীর্ঘায়ু হতে চান? নিয়মিত যৌন সম্পর্কের মধ্যেই লুকিয়ে রহস্য]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement