BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

সহজ পদ্ধতিতেই এবার রেকর্ড করা যাবে হোয়াটসঅ্যাপের কল, জানেন কীভাবে?

Published by: Abhisek Rakshit |    Posted: January 23, 2021 10:27 pm|    Updated: January 23, 2021 10:27 pm

Now, you can record WhatsApp call too, know the trick here | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কারও সঙ্গে ফোনে কথা বলার সময় চাইলেই কল রেকর্ডিং করা সম্ভব হয়। কিন্তু হোয়াটসঅ্যাপে (WhatsApp) কারও সঙ্গে ফোনে কথা বললে, সেই সুবিধা পান না ইউজাররা। তবে সহজ পদ্ধতি অবলম্বন করলে যে কেউ চাইলেই হোয়াটসঅ্যাপের কল রেকর্ডিং করতে পারবেন! শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। এই প্রতিবেদনে জেনে নিন সেই উপায় –

বহুদিন আগেই ইউজারদের জন্য ফোন করার অপশনটি এনেছে হোয়াটসঅ্যাপ। এছাড়া রয়েছে ভিডিও কলিংয়েরও সুবিধা। তবে সাধারণত ফোনে কারোর সঙ্গে কথা বলার সময় কল রেকর্ডিং করা গেলেও, হোয়াটসঅ্যাপে কলিংয়ের ক্ষেত্রে সেই সুবিধা মেলে না। তবে কয়েকটি পন্থা অবলম্বন করলে, সেই সুবিধাও পেয়ে যাবেন ইউজাররা। এজন্য একজন অ্যান্ড্রয়েড ইউজারকে প্রথমে ‘কিউব কল রেকর্ডার’ নামে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে।

[আরও পড়ুন: ফেসবুক থেকে লক্ষাধিক ভারতীয়র তথ্য চুরি, কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে মামলা দায়ের CBI’এর]

অ্যান্ড্রয়েড ইউজারদের প্রথমে অ্যাপটি ডাউনলোড করতে হবে। তারপর হোয়াটসঅ্যাপে ফোন করলে স্ক্রিনে দেখা যাবে কিউব কলের একটি আইকন। সেটি চলে আসলেই বুঝতে হবে কলটি রেকর্ডিং হচ্ছে। তবে এরর দেখালে, ‘কিউব কল রেকর্ডার’ (Cube Call Recorder) অ্যাপটি ফের খুলতে হবে। তারপর অ্যাপ সেটিংসে গিয়ে Force Voip অপশনে ক্লিক করলেই মুশকিল আসান।

অন্যদিকে, IOS ইউজারদের কল রেকর্ড করতে হলে প্রয়োজন পড়বে ম্যাক কম্পিউটারের। লাইটনিং কেবলের সাহায্যে প্রথম আইফোনটিকে ম্যাক কম্পিউটারের সঙ্গে সংযুক্ত করতে হবে। এরপর কুইক টাইম ওপেন করতে হবে। তারপর ফাইল সেকশনে গেলে ‘নিউ অডিও রেকর্ডিং’ বলে একটি অপশন পাওয়া যাবে। রেকর্ড বাটনের নিচেই একটি তির চিহ্নও চলে আসবে। সেটিতে ক্লিক করতে হবে। এরপর ইউজার আইকনটি অ্যাড করতে হবে। পরবর্তীতে হোয়াটসঅ্যাপে কাউকে কল করলেই সেটি রেকর্ডও হয়ে যাবে।

[আরও পড়ুন: নেটদুনিয়ায় হঠাৎই ট্রেন্ডিং ‘Uninstall Amazon’, আপনিও করলেন নাকি?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement