১৭  শ্রাবণ  ১৪২৯  রবিবার ৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বেশ খানিকক্ষণ বন্ধ থাকার পর ফের স্বাভাবিক হল ফেসবুক পরিষেবা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 26, 2017 1:35 pm|    Updated: October 3, 2019 2:49 pm

Popular social media platform Facebook is down

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় ঘন্টাখানেক অচল হয়ে থাকার পর ফের স্বাভাবিক হল জনপ্রিয়তম সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের পরিষেবা। শনিবার সন্ধ্যায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে আচমকাই স্তব্ধ হয়ে যায় ফেসবুক। হোমপেজ খুললেও কোনও স্টেটাস আপডেট করা যাচ্ছিল না, জানাচ্ছেন ইউজাররা। পোস্ট করা যায়নি ছবি বা কমেন্ট।

ভারত ছাড়াও বিশ্বের অন্যান্য প্রান্তেও কাজ করা বন্ধ করে দেয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি। তবে খুব বেশিক্ষণ এই গলদ স্থায়ী হয়নি, খবর দ্য ইন্ডিপেন্ডেন্ট-এর। শুধু ফেসবুক নয়, ইউজারদের দাবি ফেসবুক অধীনস্থ ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামও বেশ কিছুক্ষণ অচল হয়ে ছিল।


ঠিক কী ভেসে উঠছে কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনে?


ইউজাররা জানাচ্ছেন, শনিবার সন্ধ্যায় যখনই তাঁরা ফেসবুক বা মেসেঞ্জারে কিছু পোস্ট করতে যাচ্ছেন, তখনই স্ক্রিনে দেখাচ্ছে, ‘রিপোর্ট আ প্রবলেম’ বার্তা। ডেস্কটপে দেখাচ্ছে, আমরা এখন এই পোস্টটি করতে অসমর্থ। দয়া করে কয়েক মিনিট পর আবার চেষ্টা করুন। অনেকে এবার এও বলছেন, শুধু পোস্ট নয়, কমেন্ট বা লাইকও নাকি করা যাচ্ছিল না।


ফেসবুক আচমকা কাজ বন্ধ করে দেওয়ায় কোটি কোটি অনুরাগী ক্ষোভে ফেটে পড়েন। ক্ষোভ প্রকাশের জন্য তাঁরা বেছে নেন টুইটারকে। সেখানে অনেকে লিখেছেন, সম্ভবত কোনও যান্ত্রিক কারণে ফেসবুক কাজ করছে না। ভারত ছাড়া, ব্রিটেন, আমেরিকা, জার্মানি, ফ্রান্স, অস্ট্রেলিয়া থেকেও ইউজাররা টুইট করে অভিযোগ জানাতে থাকেন। কেউ কেউ তো সাইবার হামলার শিকার হয়েছেন কি না, সেটাও জানতে চেয়েছেন।

2

ফেসবুকের তরফে এখনও পর্যন্ত এই খামতির কারণ দর্শিয়ে কোনও বিবৃতি দেওয়া হয়নি। এই প্রথম নয় অবশ্য, এর আগেও চলতি বছরে বেশ কয়েকবার কাজ করা বন্ধ করে দিয়েছে মার্ক জুকার্বার্গের এই ‘ব্রেন-চাইল্ড’। কখনও প্রশান্ত মহাসাগরের নিচে ফাইবার অপটিকস ছিঁড়ে আবার কখনও পরিকাঠামোগত ত্রুটির কারণে বিঘ্নিত হয়েছে ফেসবুকের পথ চলা।

3

ঠিক কী অভিযোগ তুলেছেন ইউজাররা? পড়ুন-

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে