Advertisement
Advertisement
Mango

মালদহের আমের গায়ে বসছে QR কোড, স্ক্যান করলেই মিলবে ফলের চরিত্রের হদিশ

কিআর কোড বসানো মালদহের আম, গেল দিল্লির আমমেলায়।

QR Code in Malda's Mango
Published by: Subhankar Patra
  • Posted:June 22, 2024 3:02 pm
  • Updated:June 22, 2024 3:51 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মালদহের আম ভুবনখ্যাত! ইতিমধ্যেই এই জেলার লক্ষণভোগ, ফজলি ও হিমসাগর আম জিআই ট্যাগ পেয়েছে। এবার এই তিন প্রজাতির আমের গায়ে ব্যবহার করা হচ্ছে কিউআর কোড। তা স্ক্যান করলেই মিলবে আমের সম্পর্কে সব তথ্য। আমটি মালদহের কিনা তা সহজেই জানতে পারবেন ক্রেতারা।

মালদহের (Malda) রতুয়ার আমচাষি দেবনারায়ণ ঘোষের ফল নিয়ে গিয়েছেন দিল্লির আমমেলাতে। সেখানে আমের (Mango) গায়ে রয়েছে কিউআর। তা স্ক্যান করলেই ক্রেতারা পাচ্ছেন আমের সব তথ্য। মালদহ জেলা উদ্যান পালন দপ্তরের পক্ষ থেকে চলতি বছর থেকেই এই কিউআর কোড (QR Code) ব্যবহার করা শুরু হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: ফর্ম ফিলাপ না করেও PSC-র ফুড এসআইয়ের মেধা তালিকায় নাম! চাঁচল থানায় অভিযোগ যুবকের]

আমচাষি দেবনারায়ণবাবু এই উদ্যোগে সাড়া দিয়েছেন। তিনিই মালদহের প্রথম আম চাষি, যিনি তাঁর বাগানের আমে কিউআর কোড ব্যবহার করছেন। আগামীতে উদ্যান পালন দপ্তরের পরিকল্পনা রয়েছে, জেলার সমস্ত আম চাষিদের এই কিউআর কোড ব্যবহারের আওতায় আনা। তাঁদের দাবি, এতে খুব সহজেই মালদহের আম চিনতে পারবেন সাধারণ ক্রেতারা।

Advertisement

উদ্যান পালন দপ্তরের এক কর্তা বলেন, “মালদহ জেলার আম বিখ্যাত। দেশের অনেক জায়গায় সঙ্গে বিশ্বের নানা প্রান্তে সেই আম রপ্তানি করা হয়। আমরা প্রথমবার আমের গায়ে কিউআর কোড ব্যবহার করছি। যার সাহায্যে আমটির সম্পর্কে সব তথ্য জানা যাবে।” তিনি আরও বলেন, “এই কোড স্ক্যান করলেই আমটি কোথায় চাষ হয়েছে। চাষের ক্ষেত্রে কী সার ব্যবহার করা হয়েছে, বিশ্বের যে-কোনও প্রান্তের মানুষ তা জানতে পারবেন।”

[আরও পড়ুন: অপেক্ষার অবসান! দক্ষিণবঙ্গে প্রবেশ বর্ষার, কমবে তাপমাত্রা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ