Advertisement
Advertisement
Reliance

একধাক্কায় হাজারেরও বেশি কর্মীর চাকরি কাড়ল JioMart, আরও ছাঁটাইয়ের সম্ভাবনা

ক্রেতাদের প্রচুর অফার দিতে গিয়েই সমস্যায় পড়তে হয়েছে কোম্পানিকে।

Reliance JioMart fires 1000 employees, expected to cut 9000 more | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:May 23, 2023 2:11 pm
  • Updated:May 23, 2023 2:11 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহুজাতিক টেক সংস্থার মতোই এবার কর্মীছাঁটাইয়ের পথে হাঁটল রিলায়েন্স (Reliance)। কোম্পানির ই-কমার্স প্ল্যাটফর্ম জিওমার্টের প্রায় এক হাজার কর্মীর চাকরি গেল। কিন্তু এখানেই শেষ নয়, আগামী কয়েক মাসের মধ্যে আরও ৯০০০ হাজার কর্মী ছাঁটাই করা হবে বলেই খবর।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ইতিমধ্যেই কোম্পানির হাজারেরও বেশি কর্মীকে ইস্তফা দিতে বলা হয়েছে। এঁদের মধ্যে নিম্ন পদের কর্মীর পাশাপাশি কর্পোরেট অফিসে এক্সিকিউটিভ পদে থাকা অন্তত ৫০০ কর্মী রয়েছেন। এছাড়াও কাজে পারদর্শিতার অভাবের কারণ দেখিয়েও কর্মীর সংখ্যা কমানোর পরিকল্পনা করেছে সংস্থা। কর্মীদের পিছনে খরচ কমিয়ে আয় বাড়ানোর লক্ষ্যেই এহেন সিদ্ধান্ত রিলায়েন্সের।

Advertisement

[আরও পড়ুন: একের পর এক বিস্ফোরণ কাণ্ড থেকে শিক্ষা, নিষিদ্ধ বাজির খোঁজে রাজ্যের বিভিন্ন প্রান্তে হানা পুলিশের]

অল্পদিনের মধ্যেই জনপ্রিয়তা পেয়েছে জিওমার্ট (JioMart)। প্রতিযোগিতার বাজারে অন্যদের টেক্কা দিতে এই ই-কমার্স সাইটে অনেক সস্তায় পণ্যসামগ্রী বিক্রি হয়। ক্রেতাদের জন্য থাকে প্রচুর অফারও। তবে এত অফার দিতে গিয়েই সমস্যায় পড়তে হয়েছে কোম্পানিকে। আর সেই কারণেই স্ট্র্যাটেজি বদলে কর্মীর সংখ্যা কমিয়ে লাভের মুখ দেখতে চাইছে তারা। তবে শুধু কর্মী ছাঁটাই নয়, সংস্থার অর্ধেক সেন্টারও বন্ধ করে দেওয়ার পরিকল্পনা রয়েছে। অর্ডার করা জিনিসপত্র ক্রেতাদের কাছে পৌঁছনোর আগে এই সব সেন্টারেই তা প্যাকিং হত।

Advertisement

এখানেই শেষ হয়, ইতিমধ্যেই জার্মান রিটেলার মেট্রো এজির সঙ্গে হাত মিলিয়েছে রিলায়েন্স। সেখানেও বিপুল পরিমাণ লগ্নি করেছে কোম্পানি। তাই জিওমার্টে এই বদল ঘটতে চলেছে।
কিন্তু ভারতীয় কোম্পানির এহেন সিদ্ধান্তে ক্ষুব্ধ ও হতাশ কর্মীরা। এর আগে টুইটার, ফেসবুক, মাইক্রোসফট, আমাজন-সহ বিভিন্ন সংস্থা খরচ কমাতে দফায় দফায় হাজার হাজার কর্মী ছাঁড়াই করেছে।

[আরও পড়ুন: ‘স্কুল তো মিষ্টির দোকান নয়, ইচ্ছামতো দাম নির্ধারণ করা হবে’, ফি বৃদ্ধি মামলায় কড়া হাই কোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ