ad
ad
WhatsApp

অবশেষে স্বাভাবিক WhatsApp পরিষেবা, গ্রাহকদের তথ্য নিরাপত্তা নিয়ে প্রশ্ন

হোয়াটসঅ্যাপের ইতিহাসে দীর্ঘতম বিভ্রাট।

Restoration of WhatsApp services appears in Indian Cities | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:October 25, 2022 2:28 pm
  • Updated:October 26, 2022 1:54 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় দু’ ঘণ্টা পর স্বাভাবিক হচ্ছে হোয়াটসঅ্যাপ (WhatsApp) পরিষেবা। ধীরে ধীরে ইউজারদের হোয়াটসঅ্যাপে ঢুকছে মেসেজ। অন্য গ্রাহকদেরও মেসেজ পাঠানো যাচ্ছে। তবে আড়াই ঘণ্টা ধরে মেটার মেসেজিং অ্যাপ আচমকা স্তব্ধ হয়ে যাওয়ায় গ্রাহকদের তথ্যের নিরাপত্তা ঘিরে প্রশ্ন উঠছে। দীর্ঘক্ষণ ধরে চলা এই বিভ্রাটের পিছনে হ্যাকিংয়ের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। 

মঙ্গলবার দুপুর সোয়া বারোটা থেকে হোয়াটসঅ্যাপে সমস্যা শুরু হয়। কোনওভাবেই আইওএস ও অ্যান্ড্রয়েড  ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ থেকে মেসেজ যাচ্ছিল না, আসছিলও না। হোয়াটসঅ্যাপ ওয়েবও কানেক্ট করা যাচ্ছিল না। বন্ধ ছিল ভিডিও কল, গ্রুপ চ্যাটও। ফলে বেজায় সমস্যায় পড়েছিলেন ইউজাররা। অবশেষে প্রায় দু’ঘণ্টা পরে সমস্যার সমাধান হয়। স্বাভাবিক হয় পরিষেবা।

 

[আরও পড়ুন: ‘ও-ই ভারতের পরবর্তী অধিনায়ক’, টিম ইন্ডিয়ার এই তারকার প্রশংসায় ওয়াসিম-ওয়াকার]

কিন্তু কী কারণে এই বিপত্তি, তা নিয়ে মুখ খোলেনি মেটা। যার জেরে ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা ঘিরে প্রশ্ন উঠছে। সাইবার বিশেষজ্ঞরা হ্যাকিংয়ের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না। সার্ভার হ্যাক করা হয়েছিল কিনা তা নিয়েও প্রশ্ন উঠছে। যদি তা হয়ে থাকে তাহলে নিঃসন্দেহে চিন্তার বিষয়। সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এধরনের ঘটনা ইউরোপে ঘটলে ৭২ ঘণ্টার মধ্যে মেটাকে বিবৃতি দিতে হত। ভারতে প্রায় ২ ঘণ্টা হোয়াটসঅ্যাপ বন্ধ ছিল, তাহলে কেন বিবৃতি দেওয়া হবে না? কী কারণে এই সমস্যা হল, তা নিয়ে মেটার তরফে এখনও পর্যন্ত কোনও বিবৃতি দেওয়া হয়নি। 

[আরও পড়ুন: ইতিহাস গড়ে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, শুভেচ্ছা মোদি-বাইডেনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ