Advertisement
Advertisement
Russia

জুকারবার্গের META’কে জঙ্গি সংগঠন ঘোষণা রাশিয়ার! প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট

বিষয়টা ঠিক কী? কী বলছে মেটা?

Russia declares Mark Zuckerberg's Meta a terrorist organisation, says report | Sangbad Pratidin
Published by: Tiyasha Sarkar
  • Posted:October 11, 2022 9:00 pm
  • Updated:October 11, 2022 9:36 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্তমানে আট থেকে আশি সকলেই সোশ্যাল মিডিয়ায় সড়গড়। বিশ্বের অধিকাংশের কাছেই জনপ্রিয়তার শীর্ষে মার্ক জুকারবার্গের মেটা। এবার সেই মেটা অর্থাৎ ফেসবুককেই (Facebook) জঙ্গি সংগঠন বলে ঘোষণা করল রাশিয়া। সম্প্রতি একটি রিপোর্টের ভিত্তিতে প্রকাশ্যে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। 

গত মার্চ মাসে সোশ্যাল মিডিয়া ব্লক করে দেয় রাশিয়া প্রশাসন। সেই তালিকায় ছিল ফেসবুক (বর্তমান নাম মেটা), ইনস্টাগ্রাম, টুইটার। এবার মস্কো আদালতের তরফে দাবি করা হল, মার্ক জুকারবার্গের ফেসবুকে নাকি চরমপন্থী কার্যকলাপে জড়িত। ইউক্রেন যুদ্ধের সময় সময় রাশিয়ার বিরুদ্ধে নেতিবাচক মনোভাব তৈরি করতে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের দিয়ে অশান্তির ভিডিও পোস্ট করানো হত বলেও অভিযোগ তোলা হয়েছে। পাশাপাশি রুশ সরকারের আর্থিক বিষয়ক নজরদারি সংস্থা মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, মেটার সঙ্গে আর্থিক লেনদেনের তথ্য প্রমাণিত হলে সংশ্লিষ্ট সংস্থার বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে।

Advertisement

[আরও পড়ুন: বাজি বাঁধতে গিয়ে পাঁশকুড়ায় বিস্ফোরণে মৃত ১, উড়ল বাড়ির একাংশও]

যদিও মেটার আইনজাবী এই সমস্ত অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন। তিনি আদালতে জানিয়েছেন, এই সংস্থা কখনই কোনও অশান্তির ঘটনাকে প্রশয় দেয়নি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময়ও রাশিয়ার বিরুদ্ধে জনমত তৈরি করে, এমন কোনও কাজ করেনি।

Advertisement

প্রসঙ্গত, চলতি বছরের শুরুতে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধকে (Russia-Ukraine War) কেন্দ্র করে তোলপাড় গোটা বিশ্ব। পুতিনের সমালোচনা করেছিল সব মহল। শুধু অন্য দেশের বাসিন্দারাই নন, রাশিয়ার বহু মানুষও প্রেসিডেন্টের পদক্ষেপের প্রতিবাদ করেছেন। সোশ্যাল মিডিয়ায় সোচ্চার হচ্ছিলেন অনেকে। যুদ্ধের বিরুদ্ধে সুর চড়াচ্ছিলেন। সেই কন্ঠরোধ করতে কড়া পদক্ষেপ করে পুতিন। রাশিয়া বন্ধ করা হয় ফেসবুক। শুধু তাই নয়, টুইটারও বন্ধ করা হয়। এছাড়াও সে দেশে একাধিক ওয়েবসাইটও খোলা যাচ্ছিল না। যদিও পরবর্তীতে VPN এর সাহায্যে একাধিক অ্যাপ খুলছিল।

 

[আরও পড়ুন: গরু পাচার মামলা: স্ত্রীর অসুস্থতায় আর্থিক সাহায্য, অনুব্রত ঘনিষ্ঠ আরেক ব্যবসায়ীকে CBI জেরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ