৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলায় বসন্ত উৎসব বলতেই চোখের সামনে ভেসে ওঠে রবি ঠাকুরের প্রিয় জায়গাটির ছবি। শান্তিনিকেতনের বনে বনে লাগে ফাগুন। শুরু হয় একে অপরকে রাঙিয়ে দিয়ে যাওয়ার পালা। আর সেই সময় বোলপুরের এই স্থানে ভিড় হয় চোখে পড়ার মতো। শুধু তো বাঙালিরাই নয়, দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে দোল উৎসবের সাক্ষী হতে শান্তিনিকেতনে হাজির হন পর্যটকরা। শুধু তাই নয়, সারা বছরই পর্যটকদের ভিড় চোখে পড়ে এখানে। রবি ঠাকুরের স্মৃতি আর সৃষ্টিতে মোড়া বাংলা ও বাঙালির সংস্কৃতির ঐতিহ্য বয়ে নিয়ে যাচ্ছে শান্তিনিকেতন। আর সেই শান্তিনিকেতনে আসা পর্যটকদের ভ্রমণে আরও খানিকটা সুবিধা করে দেওয়ার জন্য এবার অভিনব উপায় বের করেছে শান্তিনিকেতন ইনস্টিটিউট অফ পলিটেকনিক, কম্পিউটার সায়েন্স বিভাগের তৃতীয় বর্ষের ছাত্ররা।

[কয়লার বদলে খনি থেকে উঠল ৬০ কেজি রুই-কাতলা-চিংড়ি! তাজ্জব রানিগঞ্জ]

শান্তিনিকেতনে ঘুরতে বেরিয়ে আর আলাদা করে মানুষকে রাস্তাঘাট, দোকান-বাজারের ঠিকানা জিজ্ঞেস করতে হবে না। হাতে একখানি স্মার্টফোন থাকলেই কেল্লাফতে। ইঞ্জিনিয়ারিং স্কুলের চার পড়ুয়া সহেল রানা, বিশ্বজিত নন্দী, অনিকূল ইসলাম এবং শ্রীবাস নেমু একটি নতুন অ্যাপ তৈরি করে ফেলেছেন। নাম শান্তিনিকেতন সিটি অ্যাপ। ব্যস, স্মার্টফোনে এই অ্যাপটি থাকলেই শান্তিনিকেতনের হোটেল, বিশেষ বিশেষ পর্যটন কেন্দ্র, ব্যাংক, এটিএম রেস্তরাঁ, শপিং মল সবই খুঁজে নেওয়া যাবে এক টাচে। এই প্রজেক্টে তাঁদের তত্ত্বাবধানে ছিলেন ভাইস-প্রিন্সিপাল স্বর্ণকমল মুখোপাধ্যায়। এখন বলতেই পারেন গুগল ম্যাপ অ্যাপটি থেকেও শান্তিনিকেতনের খুঁটিনাটি এলাকা খুঁজে নেওয়া সম্ভব। কিন্তু এই অ্যাপের বিশেষত্ব হল, এটিকে ওই এলাকার এমন সমস্ত ঠিকানা ছোটখাটো ঠিকানা মিলবে, যা গুগল ম্যাপও দেখায় না।

[পিঁদাড়ে পলাশের বন পুরুলিয়া চ্যালেঞ্জ দিচ্ছে শান্তিনিকেতনকে]

কলেজের প্রজেক্টের প্রতি বছরই ছাত্রদের নতুন কিছু তৈরির চ্যালেঞ্জ ছুড়ে দেন অধ্যাপকরা। সেই চ্যালেঞ্জ বেশ ভালই উপভোগ করেন ছাত্ররা। এর আগে গ্রন্থাগারকে হাতের মুঠোয় আনতে একটি ই-লার্নিং পোর্টাল তৈরি করে তাক লাগিয়ে দিয়েছিলেন ছাত্ররা। শান্তিনিকেতন সিটি অ্যাপটিও যে পর্যটকদের দারুণ কাজে লাগবে এমনটাই আশা তাঁদের। অ্যানড্রয়েড ফোনের গুগল প্লে-স্টোরে গিয়ে ডাউনলোড করে নিতে পারেন এই অ্যাপ। আই ফোন ব্যবহারকারীরাও শীঘ্রই অ্যাপটি ব্যবহার করতে পারবেন। তাহলে আর দেরি কেন? বসন্ত উৎসবে শান্তিনিকেতনকে আরও কাছ থেকে জানার এমন সুবর্ণ সুযোগ ছাড়বেন না।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং