BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার গোটা টুইটারই কিনতে চান এলন মাস্ক, দিলেন ৩ লক্ষ কোটি টাকার প্রস্তাব

Published by: Kishore Ghosh |    Posted: April 14, 2022 7:54 pm|    Updated: April 14, 2022 8:51 pm

Tesla chief Elon Musk Offers To Buy Twitter For $43 Billion | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার টুইটারকে (Twitter) ‘অন্তিম এবং সেরা অফার’ দিলেন মার্কিন ধনকুবের এলন মাস্ক (Elon Musk)। ক’দিন আগেই টুইটারের ৯.২ শতাংশ শেয়ার কিনে নিয়েছিলেন মাস্ক। এবার বিরাট অঙ্কের অর্থের বিনিময়ে গোটা টুইটার কেনার প্রস্তাব দিলেন তিনি। এইসঙ্গে হুঁশিয়ারি দিয়েছেন, তাঁর এই প্রস্তাব মানা না হলে টুইটারের শেয়ার ফিরিয়েও দিতে পারেন। পালটা প্রতিক্রিয়ায় টুইটার জানিয়েছে, মাস্কের প্রস্তাব ‘অযাচিত’। এই বিষয়ে আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত নেওয়া হবে।

ক’ দিন আগেই টুইটারের নাম বদলের জল্পনা উসকে দিয়েছিলেন এলন মাস্ক। গত সপ্তাহে টুইটারে শেয়ার হোল্ডার হওয়ার পরেই এই জল্পনা ছড়িয়েছিল। যার পর টুইটারের সিইও (CEO) বিবৃতি জারি করে পরিস্থিতি সামাল দেন। সেই পর্ব আবছা হওয়ার আগেই এবার জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটিকে কিনে নেওয়ার প্রস্তাব করলেন বিশ্বের ধনীতম ব্যক্তি মাস্ক। খোলাখুলি জানিয়েছেন, টুইটারের শেয়ার পিছু ৫৪.৪২ ডলার দিতে রাজি তিনি, যা ভারতীয় মুদ্রায় ৪১১৫ টাকা। ফলে গোটা টুইটারের মূল্য দাঁড়াবে ৪১ বিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় ৩ লক্ষ ১২ হাজার ১৪৯ কোটি টাকারও বেশি। কিন্তু টুইটারের পিছনে কেন এত টাকা খরচ করতে চাইছেন মাস্ক? উত্তর ধনকুবেরই দিয়েছেন।

[আরও পড়ুন: বিরোধিতা শুনলেই রেগে আগুন জুন্টা, স্রেফ সন্দেহের বশে মায়ানমারে জ্বলল শতাধিক গ্রাম]

মাস্কের বক্তব্য, “আমি টুইটারে বিনিয়োগ করেছিলাম, যেহেতু ভেবেছিলাম এই প্ল্যাটফর্মটি বিশ্বজুড়ে বাকস্বাধীনতার মাধ্যম হয়ে উঠবে। আমি বিশ্বাস করি, গণতন্ত্রের জন্য সমাজের বাকস্বাধীনতা জরুরি।” কিন্তু মোহভঙ্গ হয় মাস্কের। তাঁর কথায়, “এই কোম্পানির শেয়ার হোল্ডার হওয়ার পরেই অনুভব করি, সংস্থাটির সমৃদ্ধ হয়ে ওঠার ইচ্ছে নেই।” ফলে মাস্কের মনে হচ্ছে, টুইটারের ব্যক্তিগত মালিকানার সংস্থায় পরিবর্তিত হওয়া উচিত। মাস্ক জানিয়েছেন, সেই কারণেই তিনি টুইটারের ১০০ শতাংশ শেয়ার কেনার প্রস্তাব করছেন। বলেন, “শেয়ার পিছু নগদ ৫৪.২০ ডলার দিতে পারি। ৫৪ শতাংশ প্রিমিয়াম বিনিয়োগের আগেই দিতেও রাজি তিনি। মাস্ক আরও বলেছেন, এটাই তাঁর “সেরা এবং অন্তিম প্রস্তাব”। অর্থাৎ টুইটারের জন্য এর বেশি খরচ করতে রাজি নন তিনি।

[আরও পড়ুন: বিক্ষোভকারীদের সঙ্গে দেখা করতে চান শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী, আরও সাহায্যের আশ্বাস ভারতের]

এদিকে মাস্কের প্রস্তাবের পালটা প্রতিক্রিয়ায় ধীর চলো নীতি নিয়েছে টুইটার। তাদের কথায়, মাস্কের প্রস্তাব ‘অযাচিত ও একতরফা’। তবে “টুইটার বোর্ড অফ ডিরেক্টরস সমস্ত শেয়ার হোল্ডারের স্বার্থকে মাথায় রেখে প্রস্তাবটিকে যত্ন সহকারে বিবেচনা করবে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে