১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কৃষক বিক্ষোভ নিয়ে বিতর্কের মাঝেই পদত্যাগ টুইটার ইন্ডিয়ার কর্মকর্তার, নেপথ্যে চাপ?

Published by: Paramita Paul |    Posted: February 7, 2021 1:39 pm|    Updated: February 7, 2021 2:03 pm

Twitter India public policy director Mahima Kaul resigns | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কের মাঝেই পদত্যাগ করলেন টুইটারের (Twiiter) পদস্থ কর্মকর্তা। ব্যক্তিগত কারণ দেখিয়ে ইস্তফা দিলেন টুইটার ইন্ডিয়ার নীতি নির্ধারক মহিমা কৌল। কৃষক আন্দোলন (Farmer Protest) সংক্রান্ত টুইট ঘিরে ইতিমধ্যে কেন্দ্রের সঙ্গে এই মাইক্রোব্লগিং সাইটের টানাপোড়েন চলছে। এমন পরিস্থিতিতে সংস্থার নীতি নির্ধারকের পদত্যাগ করা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

২০১৫ সালে টুইটার ইন্ডিয়ার পাবলিক পলিসির প্রধান হিসেবে যোগ দিয়েছিলেন মহিমা কৌল। আচমকাই ব্যক্তিগত কারণ দেখিয়ে পদ থেকে সরে দাঁড়ালেন তিনি। এর ফলে তুমুল জল্পনা তৈরি হয়েছে। যদিও তিনি জানিয়েছেন, ব্যক্তিগত কারণে কাজ থেকে কিছুদিনের ছুটি নিচ্ছেন।

[আরও পড়ুন : চার বছরে দেশে চারশোরও বেশিবার বন্ধ হয়েছে ইন্টারনেট, ক্ষতি কোটি কোটি টাকার]

সম্প্রতি টুইটার ইন্ডিয়ার সঙ্গে কেন্দ্রীয় সরকারের টানাপোড়েন চলছে। কৃষক আন্দোলন (Farmers Protest) নিয়ে #ModiPlanningFarmerGenocide হ্যাশট্যাগ যোগ করে একাধিক ভুয়ো এবং উসকানিমূলক টুইটে সরগরম হয়ে উঠেছিল টেনদুনিয়া। এমন পরিস্থিতিতে এমনই ভুয়ো ২৫০টি অ্যাকাউন্ট টুইটারকে ব্লক করার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। অশান্তির আশঙ্কায় নির্দেশ মেনে সেসব অ্যাকাউন্ট ব্লকও করে দিয়েছিল মাইক্রো ব্লগিং সাইটটি।

কিন্তু নিষেধাজ্ঞা জারি থাকা সত্ত্বেও আচমকাই অ্যাকাউন্টগুলি আনব্লক করে দেয় টুইটার। সংস্থার এমন সিদ্ধান্তে রীতিমতো ক্ষুব্ধ মোদি সরকার। কড়া শাস্তির মুখেও পড়তে হতে পারে তাদের। জানানো হয়েছে, যে সমস্ত অ্যাকাউন্ট থেকে সরকার বিরোধী হ্যাশট্যাগ দেওয়া হয়েছে, তা যত দ্রুত সম্ভব ব্লক করতে হবে। নির্দেশ না মানলে শাস্তির মুখে পড়তে হবে বলেও সাফ জানিয়ে দেওয়া হয়েছে। এরই মাঝে টুইটারের পদস্থ কর্মকর্তার পদত্যাগ বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এই পদত্যাগের পিছনে চাপ কাজ করছে বলে মনে করছেন অনেকে। 

[আরও পড়ুন : দেড় বছরের প্রতীক্ষার অবসান, অবশেষে কাশ্মীরে চালু হল 4G ইন্টারনেট পরিষেবা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে