৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন? ইউজারদের সতর্ক করলেন সংস্থার CEO

Published by: Sulaya Singha |    Posted: July 12, 2022 9:41 pm|    Updated: July 12, 2022 9:41 pm

WhatsApp head issues warning to users | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনি কি অ্যান্ড্রয়েড ইউজার? হোয়াটসঅ্যাপও ব্যবহার করেন? তবে এ খবর আপনার জেনে রাখা জরুরি। ‘নকল হোয়াটসঅ্যাপ হইতে সাবধান’। খানিকটা এই ভঙ্গিতেই এবার ইউজারদের সতর্ক করলেন খোদ এই মেসেজিং অ্যাপের সিইও।

অফিসের কাজকর্ম থেকে বন্ধুবান্ধব, আত্মীয় পরিজনদের সঙ্গে যোগাযোগ- সবকিছুর জন্যই মানুষের হোয়াটসঅ্যাপ নির্ভরতা বেড়েছে। আর তারই সুযোগ নিচ্ছে স্ক্যামাররা। এই মেসেজিং অ্যাপের নকল ভার্সান তৈরি করে ব্যবহারকারীদের বোমা বানানোর চেষ্টা চলছে। অন্য কেউ না, এ কথা জানিয়েছেন খোদ হোয়াটসঅ্যাপের সিইও উইল ক্যাথকার্ট। টুইট করে ইউজারদের সতর্ক করেছেন তিনি। উইল জানান, হোয়াটসঅ্যাপের মোডিফাই করা কিছু ভার্সান ঘুরে বেড়াচ্ছে বাজারে। যা ব্যবহার করলে বড়সড় বিপদে পড়তে পারেন আপনিও।

[আরও পড়ুন: ব্যাটে-বলে বিধ্বংসী ভারত, প্রথম ওয়ানডে-তে রাজকীয় জয় পেলেন রোহিতরা]

ফেসবুকের অন্তর্ভূক্ত এই মেসেজিং অ্যাপের গবেষক দল বেশ কিছু ভুয়ো তথা ক্ষতিকর অ্যাপের সন্ধান পেয়েছে। যে অ্যাপগুলি দাবি করে, তারা একেবারে হোয়াটসঅ্যাপের মতোই পরিষেবা দেবে ইউজারদের। উইলের কথায়, হে হোয়াটসঅ্যাপ (Hey WhatsApp) নামের একটি অ্যাপ বাজারে এনেছে হেমোডস (HeyMods) ডেভেলপাররা। যা ডাউনলোড করলে ক্ষতির মুখেই পড়তে হবে। তাই ইউজারদের এই অ্যাপটি এড়িয়ে চলারই পরামর্শ দিচ্ছেন উইল। আসলে এই ধরনের অ্যাপগুলি বেশ কিছু আকর্ষণীয় ফিচার ইউজারদের সামনে তুলে ধরছে। ভাল পরিষেবার প্রতিশ্রুতিও দিচ্ছে। কিন্তু সেই লোভে পড়ে যাঁরা এগুলি ইনস্টল করছেন, তাঁরাই পড়ছেন বিপদে। চোখের নিমেষে ইউজারদের সমস্ত ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে এর মাধ্যমে।

যদিও এই ধরনের অ্যাপগুলি গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে না। তবে অনায়াসে অন্য কোনও সোর্স থেকে এই অ্যাপ ডাউনলোড করা যাবে। তাই স্ক্যামারদের পাতা ফাঁদে পা না দেওয়ার পরামর্শই দিচ্ছেন হোয়াটসঅ্যাপের সিইও।

[আরও পড়ুন: বিতর্কের মাঝেই দ্রৌপদী মুর্মুকে মা কালীর ছবি উপহার বঙ্গ বিজেপির, পালটা দিলেন কুণাল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে