BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

হোয়াটসঅ্যাপই দেবে স্থানীয় দোকানবাজারের সন্ধান! আসতে চলেছে নয়া ফিচার

Published by: Biswadip Dey |    Posted: September 16, 2021 7:15 pm|    Updated: September 16, 2021 7:15 pm

WhatsApp is testing in-app business directory feature in Brazil। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধরুন আপনি হোয়াটসঅ্যাপে (WhatsApp) চ্যাট করছেন কারও সঙ্গে। সেই সময়ই দরকার পড়ল স্থানীয় কোনও দোকান কিংবা পরিষেবা সম্পর্কে খোঁজ নেওয়ার। এতদিনের অভ্যেসে অন্যত্র সেটা সার্চ করতে হত। কিন্তু এবার হোয়াটসঅ্য়াপেই মিলবে ‘বিজনেস ডাইরেক্টরি’। যার ফলে আশপাশের সমস্ত ব্যবসায়িক প্রতিষ্ঠানের খবর চলে আসবে আপনার হাতের মুঠোয়। এমনই নয়া চমক দিতে চলেছে ফেসবুকের (Facebook) মালিকানাধীন এই সংস্থা। আপাতত পরীক্ষামূলক ভাবে তা প্রয়োগ করা হলেও শিগগিরি এটা সকলের জন্য়ই পাওয়া যাবে। এমনটাই দাবি এক প্রযুক্তি সংক্রান্ত ওয়েবসাইটের।

আপাতত ব্রাজিলের সাও পাওলোয় শুরু হয়েছে পরীক্ষা। এরপর ভারত ও ইন্দোনেশিয়াতেও তা প্রয়োগ করে দেখা হবে। ঠিক কেমন এই নতুন ফিচার? এবার হোয়াটসঅ্যাপের কনট্যাক্ট লিস্টে মিলবে ‘বিজনেস নিয়ারবাই’। সেখানে ট্যাপ করলেই দেখতে পাবেন সমস্ত স্থানীয় ব্যবসায়িক প্রতিষ্ঠানের তালিকা। এরপর আপনার দরকারমতো নামটির পাশে ট্যাপ করলেই ফুটে উঠবে তার সম্পূর্ণ প্রোফাইলটি। সেখানে পণ্যের তালিকা ছাড়াও মিলবে যোগাযোগের ঠিকানা ও প্রয়োজনীয় তথ্য।

[আরও পড়ুন: সাবধান! সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে ষড়যন্ত্রের ফাঁদ, ভিডিও কল রিসিভ করলেই খোয়াতে পারেন সর্বস্ব]

হোয়াটসঅ্যাপে শক্তিশালী ই-কমার্স সিস্টেম চালু করার লক্ষ্য রয়েছে ফেসবুকের। সেই লক্ষ্যেই এবার এই পদক্ষেপ করছে সংস্থা। এর আগেও নানা শপিং টুল এনেছে তারা। এবার হোয়াটসঅ্যাপে এই নতুন ফিচার আনতে চলেছে জুকেরবার্গের সংস্থা।

উল্লেখ্য, কয়েক দিন আগেই এক মার্কিন সংস্থা দাবি করেছিল, হোয়াটসঅ্যাপের চ্যাট আদৌ সুরক্ষিত নয়। সংস্থার প্রায় ১ হাজার কর্মী নিয়মিত ব্যবহারকারীদের উপরে নজরদারি চালান! যদিও এই দাবিকে উড়িয়ে দিয়েছে ফেসবুক। হোয়াটসঅ্যাপ বরাবরই জানিয়েছে তাদের সব মেসেজ সব সময় এন্ড টু এন্ড এনক্রিপটেন্ড (End to End Encryption)। অর্থাৎ তা কেবল দু’জনের মধ্যেই সীমাবদ্ধ, যিনি মেসেজ পাঠাচ্ছেন ও যিনি তা পাচ্ছেন। মার্কিন সংস্থার দাবি ওড়াতে ফের সেই দাবিই করা হয়েছে।

[আরও পড়ুন: Facebook পলিসি না মানলেও ছাড় পাবেন এই ভিআইপিরা! নয়া রিপোর্টে চাঞ্চল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement