BREAKING NEWS

২৩ চৈত্র  ১৪২৬  সোমবার ৬ এপ্রিল ২০২০ 

Advertisement

কংক্রিটের শহরে নিন সবুজের ছোঁয়া, বাড়ির সিঁড়িতেই লাগান গাছ

Published by: Sangbad Pratidin |    Posted: July 23, 2018 8:36 pm|    Updated: July 23, 2018 8:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কংক্রিটের শহরে একটু সবুজের জন্য মরিয়া সবাই। বাড়িতে একচিলতে সবুজ বাগান করার ইচ্ছা থাকলেও সময় ও জায়গার অভাবে তা সম্ভব হয় না। তারপরও অনেক গাছপ্রেমী ঠিকই জায়গা বের করে ফেলেন। বাড়ির বারান্দা কিংবা ঘরের এক কোণকে সবুজে সাজিয়ে তোলেন। ঘরের গাছ বা ইনডোর প্ল্যান্ট রাখার আরও একটি ভাল জায়গা হতে পারে সিঁড়ি। সিঁড়ির ল্যান্ডিং বা চৌকিতে ইচ্ছা করলেই টবে গাছ রাখা যায়। ঝুলন্ত টবেও থাকতে পারে গাছ।

বাড়ির ভেতরে যেসব গাছ রাখা হয়, সেগুলোই সিঁড়িতে রাখা যায়। আইভি লতা, মনস্টেরা, মানি প্ল্যান্ট, পাতাবাহার, ড্রাসেনা, ফাইলো ডেনড্রন, ক্রোটন, বাহারি কচু ও পাম ইত্যাদি গাছ চোখে আরাম দেবে আর বাড়াবে সিঁড়ির ঘরের সৌন্দর্যও।  সিঁড়ির জন্য পাতাবাহার, মানি প্ল্যান্ট অথবা ক্রোটন গাছ খুবই উপযোগী। সিঁড়িতে সাধারণত আলো কম প্রবেশ করে। তাই কম আলোতে বেড়ে ওঠে এমন গাছ সিঁড়ির জন্য উপযোগী। অর্কিড, বিভিন্ন ধরনের পাতা বাহারও সিঁড়িতে রাখা যায়। তবে সিঁড়ির পরিসর ও রং বিবেচনা করে গাছ রাখতে হবে।

গাছের সঙ্গে সঙ্গে বিভিন্ন ধরনের আলো, মোমবাতি, শোপিস ও আয়নার সংযোজন সিঁড়িকে আকর্ষণীয় ও নান্দনিক করে তুলতে পারে। একটুখানি সবুজের ছোঁয়া সিঁড়ি ও বাড়ির অন্দরের একঘেয়ে ভাব দূর করে বৈচিত্র্য নিয়ে আসে। বড় সিঁড়ি হলে টবে এবং ছোট সিঁড়ি হলে দেওয়ালে গাছ ঝুলিয়ে রাখা যেতে পারে। সিঁড়িতে গাছ রাখলেও এমনভাবে রাখা উচিত, যাতে চলাচলে বাধা সৃষ্টি না করে।

কিছু প্রয়োজনীয় টিপস: 

গাছ লাগানোর জন্য বেলে ও বেলে-দোআঁশ মাটি উপযুক্ত। মাটির সঙ্গে জৈব সার মিশিয়ে দিতে হবে। গাছের পুষ্টি উপাদান নিশ্চিত করতে তরল সার ব্যবহার করা ভাল। মাঝে মাঝে গাছের গোড়ার মাটি উলটে-পালটে দিন।

গাছগুলো এমনভাবে ঝোলাতে হবে, যাতে অনায়াসে জল দেওয়া যায়। মাঝে মাঝে জল স্প্রে করে গাছের পাতা ধুয়ে দিলে ভাল হবে। পোকামাকড় আক্রমণ করলে বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করুন। জলে গাছ থাকলে সপ্তাহে একবার জল পরিবর্তন করতে হবে।

Advertisement

Advertisement

Advertisement