৫ আশ্বিন  ১৪২৬  সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্লান্ত চোখের সবচেয়ে বড় সমস্যা চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কেল। বাজারে অনেক কেমিক্যাল প্রোডাক্ট রয়েছে যেগুলি এই ডার্ক সার্কেল হটাতে সাহায্যে করে। কিন্তু সবসময় তো আর সেগুলি ব্যবহার করা সম্ভব নয়। সবচেয়ে ভাল হয় যদি ডায়েটে পরিবর্তন আনা যায় বা ঘরোয়া উপায়ে চোখের নিচের কালো দাগ মোছা যায়। রইল তারই সুলুকসন্ধান।

১) এক্ষেত্রে সবচেয়ে বেশি দরকার পর্যাপ্ত ঘুম। দিনে অন্তত সাতঘণ্টা ঘুম জরুরি। তবে কাজের উপর নির্ভর করে ঘুমের পরিমাণ বাড়তে পারে।

অতিরিক্ত যৌনতাই ফুটবলারদের সাফল্যের চাবিকাঠি? কী বলছেন বিশেষজ্ঞরা? ]

২) ডায়েটে যোগ করুন ভিটামিন বি-৬ ও বি-১২। সেই সঙ্গে খেতে হবে ক্যালশিয়াম ও ফলিক অ্যাসিড।

৩) প্রচুর পরিমাণে জল খান। শরীরকে ডি-হাইড্রেট হতে দেবেন না। সবসময় দেহে তরলের পরিমাণ বেশি রাখুন। জল যেন ডার্ক সার্কেল রোধ করে, তেমনই চোখ ফোলাকেও কমায়।

৪) ধূমপান থেকে দূরে থাকুন। বর্জন করুন অ্যালকোহলও।

৫) ব্ল্যাক বা গ্রিন টি-র ব্যাগ দিয়ে চোখের চারদিকে ম্যাসাজ করুন। ঠান্ডা দল বা বরফ দিয়েও একইভাবে ম্যাসাজ করতে পারেন। এতে চোখের ফোলা ভাব দূর হয়। কিন্ত কখনও চোখ হাত দিয়ে ঘষবেন না। এতে হিতে বিপরীত হতে পারে।

সুস্থ যৌন জীবনের জন্য নিয়মিত এই কাজটি করুন ]

৬) সবসময় রোদে বের হওয়ার আগে সানস্ক্রিন লাগিয়ে বের হন। কিন্তু যদি আপনাকে যদি সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত কোনও সময়ে রোদে ঘুরে বেড়াতে হয়, তাহলে প্রতি দু’ঘণ্টা অন্তর সানস্ত্রিন ব্যবহার করুন। এতে ডার্ক সার্কেল হওয়ার প্রবণতা কমে।

৭) চোখের চারপাশে এমন ক্রিম ব্যবহার করুন যেগুলি শুষ্ক নয়। আপনি এক্ষেত্রে আই মাস্কও ব্যবহার করতে পারেন। কিন্তু অবশ্যই দেখে নেবেন সেটি আপনার ত্বক সহ্য করতে পারে কিনা।

৮) এছাড়া চর্মরোগ বিশেষজ্ঞদের কাছ থেকেও ডার্ক সার্কেল দূর করার উপায় জানতে পারেন। অতিরিক্ত ডার্ক সার্কেল হলে বিভিন্ন ক্রিম ও মলম ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং