৪ আশ্বিন  ১৪২৬  রবিবার ২২ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্রাহকদের বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা দেওয়ার আইনি জটিলতা কাটাতে উদ্যোগী হল ‘ট্রাই’। ফ্রি বেসিক -এর পথে না হেঁটে ট্রাই-এর নয়া প্রস্তাব, কোনও বিধিনিষেধ ছাড়াই গ্রাহকদের বিনামূল্যে ‘ডেটা’ দেওয়ার কথা ভাবছে তারা। গ্রাহকরা যাতে তাঁদের ‘ফ্রি ডেটা’ অনলাইনে যেমন খুশি খরচ করতে পারেন, তা নিয়েও ভাবনাচিন্তা শুরু করে দিয়েছে ট্রাই।

ফ্রি ডেটা নিয়ে গ্রাহকদের যে সাধারণ সমস্যাটির মুখোমুখি হতে হয়, সেটি হল সবরকম ওয়েবসাইট সার্ফিংয়ে ওই ‘ফ্রি ইন্টারনেট ডেটা’ খরচ করা যায় না। গ্রাহকদের আগাম জানিয়ে দেওয়া হয়, নির্দিষ্ট কয়েকটি ওয়েবসাইটেই ফ্রি ডেটা মারফৎ ‘ভিজিট’ করা যাবে। ঠিক যে অভিযোগ উঠেছিল এ দেশে ফেসবুক ফ্রি বেসিক চালু করতে চাওয়ার সময়। ওই সীমাবদ্ধতাই রাখতে চায় না ট্রাই। গ্রাহকরা তাঁদের ফ্রি ইন্টারনেট যাতে সমস্ত ওয়েবসাইটে নির্দ্বিধায় খরচ করতে পারেন, সে বিষয়ে সচেষ্ট হচ্ছে ট্রাই। যেমন এমসেন্ট বা গিজ্যাটো-র মতো ওয়েবসাইটে তাদেরই প্ল্যাটফর্ম ব্যবহার করার জন্য ফ্রি ডেটা মেলে। ট্রাই ঠিক এই রীতিকেই ভাঙতে চাইছে। ভবিষ্যতে বিনামূল্যে ইন্টারনেট প্রদানের নয়া নীতি লাগু হলে গ্রাহকরা তাদের অর্জিত ফ্রি ডেটা যে কোনও ওয়েবসাইটে খরচ করার স্বাধীনতা পাবেন।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং