BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

পর্যটকদের জন্য সুখবর, বড়দিনেই ফের দার্জিলিংয়ে চালু হচ্ছে টয়ট্রেন পরিষেবা

Published by: Abhisek Rakshit |    Posted: December 23, 2020 10:48 pm|    Updated: December 23, 2020 10:48 pm

Darjeeling toy train to resume services on Christmas | Sangbad Pratidin

ফাইল ছবি

শুভদীপ রায় নন্দী, শিলিগুড়ি:‌ বড়দিনে পর্যটকদের জন্য সুখবর। ক্রিসমাস থেকে চালু হচ্ছে শৈলরানীর টয়ট্রেন পরিষেবা। রাজ্য সরকারের তরফে ছাড়পত্র মিলতেই টয়ট্রেন (Toy Train) পরিষেবা চালুর উদ্যোগ নেয় দার্জিলিং হিমালয়ান রেল (Darjeeling Himalayan Railway) কর্তৃপক্ষ। বুধবার উত্তর-পূর্ব সীমান্ত রেলের সদর দপ্তর থেকে একটি নির্দেশিকা জারি করে ওই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। বিষয়টি জানতেই খুশির হাওয়া পর্যটকদের মধ্যে।

জানা গিয়েছে, আপাতত করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে জয় রাইডগুলো চালানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। পরবর্তীতে দফায় দফায় বাকি পরিষেবাও চালু হবে বলে জানা গিয়েছে। DHR সূত্রে জানা গিয়েছে, সপ্তাহের সাতদিনই থাকছে পাহাড়ের জয় রাইডগুলো। দার্জিলিং থেকে ঘুম হয়ে ফের দার্জিলিং। মাঝে বাতাসিয়া লুপে দশ মিনিটের স্টপেজ থাকছে। ওই সময়ে বাতাসিয়া ইকো গার্ডেন এবং গোর্খা ওয়ার মেমোরিয়াল দেখার সুযোগ পাবেন পর্যটকরা।এছাড়া ঘুম স্টেশনে ২০ মিনিটের স্টপেজ থাকছে। ওই সময়ে ঘুম মিউজিয়াম দেখার সুযোগ পাবেন পর্যটকরা।

[আরও পড়ুন:‌ তুষার পর্যটনে প্রাধান্য উত্তরবঙ্গ-সিকিমে, অফ সিজনেও পর্যটকদের ঢল নামার আশা ব্যবসায়ীদের]

তিনটে ট্রেনের মধ্যে থাকবে দুটো স্টিম এবং একটি ডিজেল ইঞ্জিন। প্রথমটি সকাল সাড়ে নটা থেকে সাড়ে ১১টা, দ্বিতীয়টি ১২টা থেকে ১টা ৪০ এবং তৃতীয়টি ১টা ৫০ থেকে পৌনে ৪টে পর্যন্ত। প্রথম ট্রেনের ভাড়া মাথাপিছু এক হাজার পাঁচশো টাকা, দ্বিতীয়টির হাজার টাকা এবং তৃতীয়টি এক হাজার ছশো টাকা ধার্য করেছে রেল কর্তৃপক্ষ।

মার্চ মাসে করোনা পরিস্থিতির (Corona Pandemic) জন্য সংক্রমণ এড়াতে টয়ট্রেন পরিষেবা বন্ধ রাখে রেল কর্তৃপক্ষ। আনলক পর্বে পরিস্থিতি কিছূটা স্বাভাবিক হতেই পর্যটন শিল্পও পাহাড়ে ছন্দে ফিরতে শুরু করেছে। কিন্তু দার্জিলিংয়ে (Darjeeling) টয়ট্রেন পরিষেবা চালু না হওয়ায় পর্যটকদের মধ্যে হতাশা ছিলই। এবার তা চালু হওয়ায় খুশির হাওয়া পর্যটকদের মধ্যে।

[আরও পড়ুন:‌ পথের বাঁকে লুকিয়ে ইতিহাস, পর্যটকদের জন্য দরজা খুলছে ২ হাজার বছর পুরনো এই শহর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement