১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পুজোর ছুটিতে হিমাচল বেড়াতে যাচ্ছেন? পর্যটকদের জন্য রইল বড় সুখবর

Published by: Paramita Paul |    Posted: September 22, 2022 4:52 pm|    Updated: September 22, 2022 4:52 pm

Himachal Pradesh Gov lifted ban of rafting and paragliding | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোর ছুটিতে হিমাচল বেড়াতে যাচ্ছেন? অ্যাডভেঞ্চার স্পোর্টসের স্বর্গরাজ্য হিমাচল (Himachal Pradesh)। যারা সেই অ্যাডভেঞ্চারের টানে ট্রেনের টিকিট কেটেছিলেন, তাদের জন্য এবার সুখবর।

এতদিন যাবৎ রিভার রাফ্টিং (River Rafting) এবং প্যারা গ্লাইডিংয়ের (Para Gliding) উপর নিষেধাজ্ঞা চাপিয়েছিল হিমাচল সরকার। পুজোর মুখে দুই অ্যাডভেঞ্চার স্পোটর্সের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল তারা। অর্থাৎ এবার হিমাচলে বেড়াতে গেলে রিভার রাফ্টিং এবং প্যারা গ্লাইডিং করার উপর কোনও বাধা রইল না। তবে উঁচু শিখর অভিযান এবং ট্র্যাকিংয়ের অনুমতি দেয়নি প্রশাসন।

[আরও পড়ুন: ‘আই অ্যাম আ মেল, ইডি-সিবিআই আমাকে স্পর্শ করতে পারে না’, শুভেন্দুকে কটাক্ষ ইদ্রিসের]

হিমাচল প্রদেশের কুলু, মানালি হল অ্যাডভেঞ্চার স্পোর্টসের স্বর্গরাজ্য। প্রাকৃতিক সৌন্দর্য, বরফে ঢাকা পাহাড়ের সৌন্দর্য উপভোগের পাশাপাশি প্যারা গ্লাইডিং, রিভার রাফটিং, ট্রেকিংয়ের মতো দুঃসাহসিক কীর্তিকলাপ করতে ছুটে যান উত্তরের এই রাজ্যে। কিন্তু বর্ষার সময় প্রবল ঝড়-বৃষ্টি, মেঘে দুর্ঘটনার আশঙ্কা থাকে প্রবল। তাই এধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টস বন্ধ থাকে বেশ কিছুটা সময়। এ প্রসঙ্গ বলে রাখা দরকার, হিমাচল প্রদেশের অ্যাডভেঞ্চার অ্যাকটিভিটি রুলস, ২০১৭ ও অ্যারো স্পোর্টস ২০০৪ নিয়ম মেনে প্রতি বছর জুলাই থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত রিভার রাফ্টিং এবং প্যারা গ্লাইডিং বন্ধ থাকে। এবছরও তার অন্যথা হয়নি।

ঠিক পুজোর মুখে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল। প্রশাসনের এই ভূমিকায় বেজায় খুশি হোটেল ও পর্যটন ব্যবসায়ীরা। খুশি পর্যটকরাও। তবে ট্রেকিংয়ে নিষেধাজ্ঞা ওঠেনি। কারণ ইতিমধ্যে তাপমাত্রা কমতে শুরু করেছে। হচ্ছে তুষারপাতও। আবার সম্প্রতি ট্রেকিং করতে গিয়ে আটকে পড়েছিলেন ৭ ট্রেকার। এ সমস্ত কথা মাথায় রেখেই এবার ট্রেকিংয়ের ছাড়পত্র দেওয়া হয়নি।

[আরও পড়ুন: সৌমেন্দুর বিরুদ্ধে ২ কোটির দুর্নীতির অভিযোগ, জেলাশাসককে রিপোর্ট দেওয়ার নির্দেশ হাই কোর্টের]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে