BREAKING NEWS

১১ কার্তিক  ১৪২৭  বুধবার ২৮ অক্টোবর ২০২০ 

Advertisement

পুজোয় চলুন বেদুইনের দেশে, টুরিস্ট ভিসা চালু করছে সৌদি আরব

Published by: Sucheta Sengupta |    Posted: September 28, 2019 2:11 pm|    Updated: September 28, 2019 2:11 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোর মুখে ভ্রমণপ্রেমী মানুষজনের জন্য সুখবর। প্রথা ভাঙছে সৌদি আরব। এবার পর্যটকদের জন‌্য টুরিস্ট ভিসা দেওয়া চালু করবে আরব আমিরশাহির সবচেয়ে উন্নত এই দেশ। শনিবার থেকেই মোট ৪৯টি দেশের নাগরিকদের জন্যে অনলাইনে টুরিস্ট ভিসার সুবিধা চালু করা হবে।

[আরও পড়ুন: দেশের এই জায়গাগুলি থেকে দেখা গিয়েছে UFO, যাবেন নাকি?]

বিভিন্ন দেশের মহিলা পর্যটকদের সৌদির রাস্তায় বেরনোর সময়ে শরীর ঢাকা বোরখাও পরতে হবে না। সৌদি আরবের নিয়ম অনুযায়ী, যে কোনও দেশের মহিলাদের রাস্তায় বেরলে বোরখা পরতে হয়। এবার ভিনদেশি পর্যটকদের জন্যে সেই নিয়মও শিথিল করা হবে। তেল নির্ভর অর্থনীতিকে বহুমুখী করার উদ্যোগে এই ঐতিহাসিক পদক্ষেপ করল সৌদি আরব। সৌদির যুবরাজ মহম্মদ বিন সলমনের ‘ভিশন ২০৩০’-এর প্রধান লক্ষ্যই, সৌদি আরবকে তেল নির্ভর অর্থনীতি থেকে বের করে বহুমুখী অর্থনীতির দিকে এগিয়ে দেওয়া। সৌদির দুর্দান্ত সব সমুদ্রতট, বহুতল, মরুভূমি সাফারিকে বিশ্বমানের করে তুলে পর্যটনের দিকে বেশি গুরুত্ব দিতে চাইছেন যুবরাজ সলমন।

saudi-arab-1
আসলে সম্প্রতি সৌদি আরবে ইয়েমেনের হাউতি বিদ্রোহীদের ড্রোন হামলায় দুটি তেল শোধনাগার ভস্মীভূত হওয়ায় আর্থিক দিক থেকে বেশ খানিকটা সংকটে পড়েছে দেশটি। বিশ্ববাজারে তেলের দামও বেড়ে গিয়েছে। এই পরিস্থিতি সামাল দিতেই পর্যটকদের জন্য এভাবে নিময়কানুন শিথিল করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। সে দেশের পর্যটন মন্ত্রকের প্রধান আহমেদ আল-খতিব এক বিবৃতিতে
বলেছেন, ‘আমাদের রয়েছে ইউনেসকোর পাঁচটি বিশ্ব ঐতিহ্য (ওয়ার্ল্ড হেরিটেজ সাইট), আকর্ষণীয় সংস্কৃতি ও মনোরম প্রাকৃতিক সৌন্দর্য। প্রাকৃতিক ও ঐতিহ্যবাহী স্থাপনা বা স্থানগুলো দেখে দর্শনার্থীরা মুগ্ধ হবেন। বিভিন্ন দেশের পর্যটকদের জন্য সৌদি আরবের দ্বার উন্মুক্ত হওয়া আমাদের জন্য এক ঐতিহাসিক মুহূর্ত।’

[আরও পড়ুন: আর নিখরচায় নয় টাইগার হিল দর্শন, এবার গুনতে হবে টাকা]

৪৯টি দেশের নাগরিকেরা শনিবার থেকে সৌদি আরবে ভ্রমণ ভিসার আবেদন করতে পারবেন। অনলাইনে এই আবেদন করা যাবে।পোশাক নিয়ে সৌদির কঠোর নীতি শিথিল করবে উল্লেখ করে প্রধান বলেন, বিদেশি নারীদের জন্য পোশাকের কঠোর নীতি শিথিল করছে সরকার। এই উপলক্ষে সৌদি নারীরা শরীর ঢাকা আবায়া ছাড়াও ঘুরতে পারবেন। তবে তাঁদের মার্জিত পোশাক পরতে হবে। সুতরাং, আর দেরি কেন? পুজোটা আরব-বেদুইনের দেশে কাটানোর জন্য লাগেজ গোছাতেই পারেন।

saudi-arab-2

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement