BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

এবার উত্তরবঙ্গে ট্রেকিংয়ের জন্য অনলাইনে বুকিং করতে পারবেন পর্যটকরা

Published by: Tanumoy Ghosal |    Posted: January 31, 2019 8:04 pm|    Updated: January 31, 2019 8:04 pm

An Images

শুভদীপ রায় নন্দী, শিলিগুড়ি :  উত্তরবঙ্গে অ্যাডভেঞ্চার ট্যুরিজমকে জনপ্রিয় করতে নয়া উদ্যোগ পর্যটন দপ্তরের। এবার থেকে ট্রেকিংয়ের জন্য অনলাইনেও বুকিং করতে পারবেন পর্যটকরা। যাঁরা অনলাইনে বুকিং করবেন, তাঁদের জন্য ট্রেকিং ও রাত্রিবাসের ব্যবস্থা করবে বনদপ্তর ও বনোন্নয়ন নিগম। পরবর্তী ধাপে উত্তরবঙ্গে অ্যাডভেঞ্চার ট্যুরিজমকে যুক্ত করা হবে পর্যটন দপ্তরের সঙ্গে। তখন পর্যটন দপ্তরের পোর্টাল থেকেই অনলাইনে বুকিং করা যাবে বলে জানা গিয়েছে।

[হাতে অল্পদিনের ছুটি? ক্লান্তি মেটাতে চট করে ঘুরে আসুন চটকপুর]

পাহাড়ে ও জঙ্গল ঘেরা উত্তরবঙ্গে বিশেষ করে ডুয়ার্সে পর্যটনের গুরুত্ব অপরিসীম। বছরভরই দার্জিলিং-সহ উত্তর বাংলার বিভিন্ন জায়গায় পর্যটকদের ভিড় লেগেই থাকে। কিন্তু সকলেই যে প্রকৃতির শোভা দেখতে উত্তরবঙ্গে বেড়াতে যান, এমনটা কিন্তু নয়। পাহাড়-জঙ্গলে অ্যাডভেঞ্চার করতে ভালবাসেন, এমন পর্যটকের সংখ্যা কম নয়।তাই  অ্যাডভেঞ্চার ট্যুরিজমকে হাতিয়ার করে উত্তরবঙ্গকে পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় করতে তোলার উদ্যোগ নিয়েছে রাজ্য পর্যটন দপ্তর।

North Bengal Tourism

জানা গিয়েছে, প্রায় দেড় কোটি টাকা খরচ করে মহানন্দা অভয়ারণ্য, বৈকুন্ঠপুর ফরেস্ট, বক্সা ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্র, নেওরাভ্যালি ন্যাশনাল পার্ক, জলদাপাড়া জাতীয় উদ্যান ও সেনচল অভয়ারণ্যে ট্রেকিং রুট তৈরি করেছে বনদপ্তর। নিজেদের পছন্দমতো যেকোনও একটি পথে ট্রেকিং করতে পারবেন পর্যটকরা। তবে নির্দিষ্ট ফি জমা দিতে বনদপ্তরের অনুমতি নিতে হবে। পর্যটকদের সঙ্গে থাকবেন প্রশিক্ষিত গাইড ও বনকর্মীরা। জঙ্গলের ম্যাপও পর্যটকদের দিয়ে দেবে বনদপ্তর। এমনকী, উত্তরবঙ্গে কয়েকটি সংরক্ষিত বনাঞ্চলেও ট্রেকিং রুট তৈরি করা হবে বলে জানা গিয়েছে। আগামী মাস থেকে উত্তরবঙ্গ সমস্ত ট্রেকিং রুট পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে। রাজ্য পর্যটনদপ্তর ও বনদপ্তরের আশা, ট্রেকিংয়ের আকর্ষণে উত্তরবঙ্গে পর্যটন শিল্পের জোয়ার আসবে।   

[ পর্যটন মানচিত্রে নয়া গন্তব্য ড্যানি-তনুজার ‘লালকুঠি’]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement