৩১ শ্রাবণ  ১৪২৬  শনিবার ১৭ আগস্ট ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৩১ শ্রাবণ  ১৪২৬  শনিবার ১৭ আগস্ট ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের উচ্চতম মূর্তি উদ্বোধনের পর থেকেই রাজনৈতিক তরজা অব্যাহত। ভারতের মতো দেশে এই ধরনের মূর্তি তৈরির যৌক্তিকতা কী তা নিয়ে বিস্তর প্রশ্ন তুলছেন বিরোধীরা। কিন্তু সমালোচনা বা বিতর্ক যায় হোক, স্ট্যাচু অব ইউনিটি বস্তুটি যে একটি দ্রষ্টব্য স্থান এ বিষয়ে কারও কোনও প্রশ্ন নেই। মূর্তিটির বিশেষত্ব কী কী, এতদিনে অনেকেই জেনে গিয়েছেন। কিন্তু মূর্তির আশেপাশে দর্শনীয় কী কী আছে, তা হয়তো সকলে জানেন না।

কী কী দর্শনীয়?

লিফটে করে মূর্তিটির বুক অবধি উপরে উঠে যেতে পারেন আপনি। মাটি থেকে ঠিক ১৩৫ মিটার উপরে রয়েছে একটি ভিউয়ার্স গ্যালারি। সেকেন্ডে ৪ মিটার গতিতে লিফট আপনাকে পৌঁছে দেবে ওই ভিউয়ার্স গ্যালারি পর্যন্ত।মূর্তিটির ভিতরেই রয়েছে একটি জাদুঘর এবং একটি প্রদর্শনশালা। যাতে লৌহমানবের জীবনের বহু স্মৃতিবিজড়িত জিনিস রাখা আছে। মূর্তির নিচে প্রায় ১৭ কিলোমিটার লম্বা একটি ‘ফ্লাওয়ার ভ্যালি’ রয়েছে। এই ‘ফ্লাওয়ার ভ্যালি’-টির উদ্বোধনও হয়েছে খোদ প্রধানমন্ত্রীর হাত দিয়ে। প্রদর্শনশালার ভিতরে, বা মূর্তির অভ্যন্তরে ছবি তোলার জন্য রয়েছে আলাদা সেলফি পয়েন্ট।

কীভাবে যাবেন স্ট্যাচু অব ইউনিটি দেখতে?

বিশাল এই মূর্তিটি ভদোদরা থেকে ৯০ কিলোমিটার দূরে অবস্থিত। আমেদাবাদ থেকে এর দূরত্ব ২০০ কিলোমিটার। কলকাতা থেকে ট্রেনে বা বিমানে আমেদাবাদ যেতে হবে। হাওড়া, কলকাতা বা শালিমার স্টেশন থেকে সহজেই মিলবে ট্রেন। কলকাতা থেকে সাপ্তাহিক ৬টি ট্রেন যায় আমেদাবাদ। আমেদাবাদ থেকে সড়ক পথে ৪৮ নং জাতীয় সড়ক হয়ে যাওয়া যাবে। যাওয়া যাবে ৪৮ এবং ১১ নং রাজ্য সড়ক দিয়েও। ৬৩ নং রাজ্য সড়ক দিয়েও যাওয়া যাবে। আনুমানিক খরচ ২০০০ টাকা (ন্যূনতম)।

স্ট্যাচু অব ইউনিটির টিকিট মূল্য

স্ট্যাচু অব ইউনিটি সাইট, সর্দার সরোবর ড্যাম, সর্দার প্যাটেল মেমোরিয়াল সংগ্রহশালা, প্রদর্শনশালা, ফ্লাওয়ার ভ্যালি, ভিউয়ার্স গ্যালারি, সেলফি জোন, সবকিছু এক টিকিটে দেখার জন্য টিকিট মূল্য মাত্র ৩৫০ টাকা। মূর্তির ভিতরে না ঢুকে যদি, শুধু সর্দার প্যাটেল ড্যাম, ভিউয়ার্স গ্যালারি যাদুঘর দেখার জন্য টিকিট কাটতে হবে ১২০ টাকা দিয়ে। বয়স ১৫ বছরের নিচে হলে এই টিকিটের মূল্য ৬০ টাকা। ৩ বছরের কম বয়স হলে কোনও টিকিট মূল্য লাগবে না।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং