১০ জ্যৈষ্ঠ  ১৪২৬  শনিবার ২৫ মে ২০১৯ 

Menu Logo নির্বাচন ‘১৯ দেশের রায় LIVE রাজ্যের ফলাফল LIVE বিধানসভা নির্বাচনের রায় মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সুব্রত বিশ্বাস: শুধু ধর্মীয় স্থানে আর আবদ্ধ থাকছে না রেলের ভ্রমণ প্যাকেজ। এবার ধর্মের সঙ্গে ব্যক্তিত্বের মেলবন্ধন ঘটিয়ে তৈরি হচ্ছে ভ্রমণ প্যাকেজ। এবার ‘ভারত দর্শন’ প্রকল্পের এই প্যাকেজে শিবধামগুলির সঙ্গে যুক্ত হয়ে গেল লৌহমানব বল্লভভাই প্যাটেলের ১৮২ মিটার উঁচু মূর্তির স্থান নর্মদা ড্যামও। রেল সূত্রে জানা গিয়েছে, ভক্তি ও ভাবের সঙ্গে জাতীয় দৃঢ়তার প্রমাণ দিতে গুজরাটের এই ‘স্ট্যাচু অফ ইউনিটি’কে ভ্রমণ প্যাকেজে আনা হয়েছে।

[ কুম্ভমেলার মুকুটে জুড়ল তিনটি বিশ্বরেকর্ডের পালক]

এবার ‘রান টু স্ট্যাচু অফ ইউনিটি’। আগামী ৪ মার্চ বিশেষ এই ভ্রমণ প্যাকেজ নিয়ে শুরু হচ্ছে রেলের পথচলা। সাত রাত-আট দিনের এই প্যাকেজে থাকছে একাধিক জ্যোর্তিলিঙ্গও। মধ্যপ্রদেশের উজ্জয়নীর মহাকালেশ্বর, ইন্দোরের ওঙ্কারেশ্বর, মহারাষ্ট্রের নাসিকের ত্রম্ব্যকেশ্বর, ঔরঙ্গাবাদের ঘৃষনেশ্বর, শিরিডির সাইবাবা দর্শন। এই প্যাকেজের মূল আকর্ষণ গুজরাটের নর্মদা ড্যামে ১৮২ মিটার উঁচু বল্লভভাই প্যাটেলের মূর্তি দর্শন। ভদোদরা স্টেশনে নেমে সড়কপথে যাওয়া হবে সেখানে।এই প্যাকেজে মাথাপিছু খরচ ৭,৫৬০ টাকা। নন এসি ট্রেনে ভ্রমণ, সড়কপথে যাত্রা, খাওয়া-দাওয়া সব খরচ থাকছে প্যাকেজের মধ্যে। ভ্রমণের সময় যেসব স্টেশন থেকে বিশেষ এই ট্রেনে যাত্রীরা উঠতে ও নামতে পারবেন সেগুলি হল চণ্ডীগড়, আম্বালা, কুরুক্ষেত্র, করনাল, পানিপথ, দিল্লি সেন্ট্রাল, রিওয়ারি, আলোয়ার, জয়পুর।

রেল ‘ভারত দর্শন’ স্কিমে বেশ কয়েক বছর ধরে তীর্থস্থানগুলিতে ভ্রমণের বিশেষ প্যাকেজ তৈরি করে ট্রেন চলছে। যার তত্ত্বাবধানে আইআরসিটিসি। হিন্দু, শিখ, বৌদ্ধ ধর্মাবলম্বীদের তীর্থক্ষেত্রগুলিতে ভ্রমণ করানোর পর এবার শিবক্ষেত্রগুলিতে প্যাকেজ তৈরি করেছে। তার মধ্যে ঢোকানো হয়েছে বল্লভভাই প্যাটেলের ১৮২ মিটার উঁচু মূর্তির দ্রষ্টব্য স্থান। যা পাঁচ মাস আগে উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী। আইল্যান্ড, ড্যাম সমৃদ্ধ দর্শনীয় স্থানে উঁচু লৌহমানবের মূর্তিতে আকর্ষণ বোধ করবেন ভ্রমণার্থীরা বলে রেল কর্তাদের ধারণা।

[ উত্তেজনা কাটতেই ফের চালু হচ্ছে সমঝোতা এক্সপ্রেস]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং