×

৬ চৈত্র  ১৪২৫  শুক্রবার ২২ মার্চ ২০১৯   |   শুভ দোলযাত্রা।

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও #IPL12 ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নিউজলেটার

৬ চৈত্র  ১৪২৫  শুক্রবার ২২ মার্চ ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনে বেশ কয়েকদিনের ছুটি। সারা বছর অফিস সামলে, বাড়ি সামলে বিশেষ কিছু রান্না করার সুযোগ হয় না। পুজোর দিনগুলোয় ভাবছেন রান্না নিয়ে একটু এক্সপেরিমেন্ট করবেন?  অবশ্য এখন অনেকেই পুজোর ক’দিন হেঁশেলের ঝক্কি সামলাতে চান না। বরং রেস্তরাঁয় রকমারি আয়োজনের ষোলআনা মজাটুকু নেন তাঁরা। যাই হোক, কর্মরতাদের কাছে পুজো যেন পাঁচদিনের একটা ব্রেক। তাই বাড়িতে থেকে টুকটাক শখের রান্না করাই যায়। রইল তারই কিছু হদিশ..

[শুধু গঙ্গার তীরে নয়, উমার আগমন টেমসের ধারেও]

১.মাছের মুড়িঘন্ট

উপকরণ-
রুই মাছের মাথা ১টি, ডাল ভাজা আধা কাপ, আলু টুকরো ১ কাপ, ধনেপাতা ১ মুঠি, তেল আধ কাপ, দারচিনি-এলাচ ৩টি, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধ চা চামচ, পিঁয়াজ কুচি আধ কাপ, নুন পরিমাণমতো, জিরে গুড়ো ১ চা চামচ, হলুদ গুড়ো ১ চা চামচ, লঙ্কা গুড়ো ১ চা চামচ।

hqdefault

প্রণালি-

ডাল ভেজে জলে ভিজিয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ ভেজে গুড়ো মসলা দিন। এরপর মাছের মাথা দিয়ে কিছুক্ষণ কষিয়ে জল দিয়ে ঢেকে রান্না করুন। আলু আগেই ভেজে রাখুন। ডাল সেদ্ধ হয়ে এলে ভাজা আলু ও কাঁচা লঙ্কা দিন।ঘন হলে ধনেপাতা দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

২. ভেজিটেবল ট্রাই অ্যাঙ্গেল

উপকরণ-

গাজর, ফুলকপি, বাঁধাকপি, বরবটি ইত্যাদি সবজি ২ কাপ, ডিম ২টি, গোলমরিচ গুড়ো ১ চা চামচ, নুন স্বাদমতো, ধনেপাতা পরিমাণমতো, কাঁচা লঙ্কা ফালি ৫/৬টি, পেঁয়াজ ৪টি, তেল দেড় টেবিল চামচ।

beef-and-vegetable-triangles-27286-1

প্রণালি-

সব সবজি সেদ্ধ করে রাখুন। কড়াইয়ে দেড় টেবিল চামচ তেল দিয়ে পেঁয়াজকুচি দিন। কাঁচা লঙ্কা ও সবজি দিয়ে পরিমাণমত নুন দিন। ময়দা ঠাণ্ডা জলে গুলে নিন। ডিম ফেটিয়ে  নিন। এবার সবজিতে ডিম নিয়ে নাড়তে থাকুন। ভাজা ভাজা হলে ময়দা দিয়ে নেড়ে গোলমরিচ গুঁড়ো ও ধনেপাতা দিয়ে নামিয়ে ঠাণ্ডা করুন।

একটি বাটিতে ময়দা, ২ টেবিল চামচ তেল ও নুন মিশিয়ে আধ কাপ জলে ভালভাবে মেখে ১০ মিনিট রাখুন। এবার রুটি বেলে তিনকোণা ছাঁচে সবজির পুর দিয়ে কেটে ডুবো তেলে বাদামি রংয়ের ভেজে গরম পরিবেশন করুন।

৩. সবজির বিরিয়ানি

উপকরণ-

বাসমতি চাল ৪ কাপ, সবজি ৩ কাপ (গাজর, কপি, বরবটি ইত্যাদি), এলাচি ও দারচিনি ২টি করে, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, ঘি ও তেল আধা কাপ, বাদাম বাটা ১ টেবিল চামচ, চিকেন কিউব ২ কাপ, লবণ পরিমাণমতো, জল চালের দ্বিগুণ, লঙ্কা ১০টি, গরম মসলা আধ চা চামচ(গুঁড়ো)

img_2835

প্রণালি-

চাল ধুয়ে ২০ মিনিট ভিজিয়ে রাখুন। সবজি ছোট ছোট টুকরা করে নিন। হাঁড়িতে তেল গরম করে গরম মসলা দিয়ে পেঁয়াজ বাদামি করে নিন। সব মসলা ও চিকেন কিউব কষিয়ে সবজি দিয়ে চাল ছেঁকে ভাল করে মিশিয়ে নেড়ে জল দিন। নুন দিয়ে ঢেকে দিন। চাল আধ সেদ্ধ হলে গরম মসলা গুঁড়ো ও লঙ্কা দিন। গ্যাস বন্ধ করে ঢেকে রাখুন ৫ মিনিট। ৫ মিনিট পর আবার নেড়ে উলটিয়ে ১০ মিনিট দমে রাখুন। এবার গরম পরিবেশন করুন।

৪. খাসির ঝাল মাংস

উপকরণ –

খাসির মাংস ১ কেজি, ছোট আকারের আলু ১০-১২ টি অথবা বড় আলু কিউব করে কাটা, পেঁয়াজের কুচি আধ কাপ, লঙ্কার গুঁড়ো ২ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, টক দই আধ কাপ, ধনেগুঁড়ো ১ চা-চামচ, হলুদ গুঁড়ো ১ চা-চামচ, এলাচ ৩টি, দারচিনি ৪-৫টি, তেজপাতা ৩টি, তেল আধ কাপ, নুন স্বাদমতো, জিরে গুড়ো ১ চা-চামচ, কাঁচা লঙ্কা ৪-৫টি।

1-2

প্রণালি – 

খাসির মাংসগুলো টুকরো করে কেটে ভালো করে ধুয়ে নিয়ে জল ঝরিয়ে নিন। তার পর  টক দই দিয়ে মেখে ২০ মিনিট ম্যারিনেট করে রেখে দিন। আদা,রসুন বাটা ও নুন মাখিয়ে আরও ১৫/২০ মিনিট রেখে দিন। পাত্রে তেল নিয়ে পেঁয়াজ কুচি গুলো ভেজে বাদামি করে নিন। এর সঙ্গে আদা বাটা, রসুন বাটা, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ, এলাচ, দারচিনি, তেজপাতা ও নুন একসঙ্গে মিশিয়ে সামান্য পরিমাণ জল দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। ছোট বা কিউব করে কাটা আলুগুলো আগেই অন্য পাত্রে সেদ্ধ করে নিতে হবে। এবার কষানো মসলায় আলু ও মাংসগুলো এক সঙ্গে ঢেলে দিন। এর পর সামান্য জল দিয়ে সেদ্ধ করতে দিন। জল কমে এলে তাতে জিরে গুঁড়ো ও কাঁচালঙ্কা দিয়ে আবার ঢেকে দিন। কিছুক্ষণ পরে দেখে নিন মাংসগুলো সেদ্ধ হয়েছে কি না। মাংস মাখা মাখা হয়ে এলে নামিয়ে ফেলুন এবং গরম গরম পরিবেশন করুন।

[শহরের বনেদিয়ানায় আজও অটুট সাবর্ণদের ‘আটচালার পুজো’]

আরও পড়ুন

ট্রেন্ডিং