৩১ শ্রাবণ  ১৪২৬  শনিবার ১৭ আগস্ট ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুরুষ মাত্রেই সকলের দাঁড়িয়ে প্রস্রাব করার প্রবণতা। নিয়মটি  কোথাও লেখা নেই। কিন্তু ঘরে-বাইরে সর্বত্রই প্রচলিত। অনেকে তো আবার প্রকাশ্যেই রাস্তার পাশে দাঁড়িয়ে পড়েন। আশেপাশে লোকজনের অভাব দেখলেও অনেকে দাঁড়িয়ে শরীর হালকা করে নেন। কারও আবার সে লোকলজ্জাটুকুও নেই। কিন্তু লজ্জা থাক বা না থাক এভাবে দাঁড়িয়ে মূত্রত্যাগ করা মোটেও উচিত নয়। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

[বারবার মাথা ঘুরলে অবহেলা নয়, কী বলছেন বিশেষজ্ঞ চিকিৎসক?]

কী কী ক্ষতি হতে পারে দাঁড়িয়ে প্রস্রাব করলে?

১)  মূত্রের মাধ্যমে আমাদের শরীরের দূষিত পদার্থ বেরিয়ে যায়। দাঁড়িয়ে এই কর্ম করলে দূষিত পদার্থের কিছুটা অংশ মূত্রথলিতেই থেকে যায়। সেখানে জমা হতে থাকে। দীর্ঘদিন ধরে এমনটা হলে থাকলে কিডনিতে পাথর হতে পারে।

২) দীর্ঘদিন ধরে দাঁড়িয়ে মূত্রত্যাগ করলে মূত্রের বেগ কমে যায়। যা শরীরের পক্ষে ক্ষতিকারক।

৩) বসে প্রস্রাব করলে পেটে চাপ পড়ে। এতে দূষিত পদার্থ শরীরের উপরের অংশে প্রবেশ করতে পারে না। কিন্তু দাঁড়িয়ে প্রস্রাব করলে দূষিত পদার্থগুলি সহজেই পেটে গিয়ে জমা হতে পারে। এতে শরীরে অস্থিরতা দেখা দিতে পারে। রক্তচাপও বাড়তে পারে।

main-qimg-80c54ecff32fd62df20dcdd3bfc232da-c

৪) দাঁড়িয়ে প্রস্রাব করা হৃৎপিণ্ডের ক্ষেত্রেও খারাপ। এর ফলে হৃদস্পন্দনের গতি বৃদ্ধি পেতে পারে। তাতে শরীরিক অসুস্থতা দেখা দিতে পারে।

৫) বিশেষজ্ঞদের দাবি, একাধিক গবেষণায় লক্ষ্য করা গিয়েছে যাঁরা নিয়মিত দাঁড়িয়ে মূত্রত্যাগ করেন, তাঁদের শরীরে নানা রোগ বাসা বাঁধে। শেষজীবনে এই সমস্ত রোগ প্রভাব বিস্তার করে। এর ফলে ডায়াবেটিস ও জন্ডিসের মতো রোগ হতে পারে। এমনকী, ভবিষ্যতে কিডনির সমস্যাও দেখা দিতে পারে।

তাই সুস্থ থাকতে পুরুষদের নিজেদের মূত্রত্যাগের অভ্যাসে বদল আনতে হবে। অভ্যাস পরিবর্তন অবশ্যই সহজ কাজ নয়। কিন্তু বাঁচার তাগিদে এটুকু তো করতেই হবে! এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

[জানেন, সম্পর্কে বিচ্ছেদ শরীরের কী কী ক্ষতি করে?]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং