৩২ শ্রাবণ  ১৪২৬  রবিবার ১৮ আগস্ট ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাতিলেবুর উপকারিতা অনেক। শরীরের অনেক কাজে লাগে পাতিলেবু। কিন্তু জানেন কি, গৃহস্থালিরও অনেক কাজে লাগে এটি।

ফ্রেশ আবহাওয়ার জন্য

ঘরের আবহাওয়া পরিষ্কার রাখতে ব্যাবহার করতে পারেন পাতিলেবু। এটি মাঝখান থেকে কেটে তার উপর লবঙ্গ লাগিয়ে রেখে দিতে পারেন ঘরের মধ্যে। এতে যেমন ঘরের আবহাওয়ায় ফ্রেশনেস থাকবে, তেমনই পোকামাকড়ও দূরে থাকে।

তামার দাগ তুলতে

অর্ধেক পাতিলেবু কেটে তার রস বের করে নিন। এবার তার সঙ্গে নুন মিশিয়ে সরাসরি তামার জিনিসের উপর দিয়ে দিন। দাগ উঠে যাবে।

নিয়মিত ব্যবহার করছেন এই জিনিসগুলো? ফল কিন্তু মারাত্মক হতে পারে ]

সাদা জিনিস আরও সাদা করতে

এক্ষেত্রে আমরা সাধারণত ব্লিচ ব্যবহার করি। কিন্তু তাতে কাপড়ের মান খারাপ হয়ে যায়। ব্লিচ না করে এক্ষেত্রে ব্যবহার করতে পারেন পাতিলেবু। কয়েকটি পাতিলেবুর কোয়া একটি পাত্রে দিয়ে ফুটিয়ে নিন। এবার সেই জলের মধ্যে সাদা কাপড় দিয়ে এক ঘণ্টা রাখুন। তারপর ধুয়ে দিন।

কাপড়ের দাগ তুলতে

অনেকসময় জামাকাপড়ে এমন দাগ পড়ে যায় যা সহজে উঠতে চায় না। এক্ষেত্রে ওই জায়গাটিতে সরাসরি পাতিলেবুর রস দিয়ে এক ঘণ্টা রেখে দিন। এরপরেও যদি দাগ থেকে যায়, তাহলে জলে বেকিং সোডা মিশিয়ে ওই জায়গাটি ঘুয়ে দিন। দাগ চলে যাবে। বিশেষ করে চা ও কফির দাগ তোলার ক্ষেত্রে এটি খুব উপকারী।

মাইক্রোওয়েভ পরিষ্কার

মাউক্রোওয়েভ পরিষ্কার করতেও খব উপকারী পাতিলেবু। এক কাপ জলে চার চামচ লেবুর রস নিন। মাইক্রোওয়েভের মধ্যে খাবার পড়ে অপরিষ্কার হয়ে যায়। লেবুর রস এটি নরম করতে সাহায্য করে। এর ফলে শুকনো কাপড় দিয়ে মুছে নিলেই উঠে যায় দাগ।

ছোট ফ্ল্যাটে জায়গার অভাব? এই উপায়ে সাজিয়ে ফেলুন সাধের বাসস্থান ]

বাড়ি পরিষ্কার করতে

হাফ কাপ বেকিং সোডায় লিক্যুইড সাবান ও অর্ধেক পাতিলেবু মিশিয়ে নিন। সেটি দিয়ে বাথটাব, বেসিন ধুয়ে নিন। ঘরের মেঝেও পরিষ্কার করতে পারেন।

ম্যানিকিওরের জন্য

স্পায়ের জন্য পার্লারে যেতে হবে না। একটি বাটিতে লেবুর রস নিন। এতে কিছুক্ষণ হাতের আঙুল ডুবিয়ে রাখুন। এতে নখের রংও ঠিক থাকবে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং