১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বাজারে আসছে নয়া জন্মনিরোধক ‘ভাসালজেল’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 18, 2017 12:18 pm|    Updated: February 18, 2017 12:18 pm

Vasalgel a reliable and easy method for men's contraception

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কনট্রাসেপটিভ বা জন্মনিরোধক নিয়ে কথা উঠলেই ছেলেদের জন্য হাতেগোনা অপশন। হয় আপনাকে কন্ডোমের সাহায্য নিতে হবে। অথবা ভ্যাসেকটমি। তাছাড়া আর কোনও উপায়ই নেই। এ নিয়ে ছেলেরা প্রকাশ্যেও বহুবার বলেছেন। এবার বোধহয় সেই ক্ষোভ খানিকটা হলেও মিটতে চলেছে। খুব শিগগিরি বাজারে আসতে চলেছে ছেলেদের জন্য কনট্রাসেপটিভ জেল। নাম রাখা হচ্ছে ভাসালজেল। ইনজেকশনের মাধ্যমে এই জেল আপনার শরীরে প্রবেশ করানো হবে। যার ফলে স্পার্ম শরীরের ভিতরই ব্লক হয়ে থাকবে। যা আপনাকে ও আপনার সঙ্গীকে দেবে নিশ্চিন্ত যৌনজীবন।

‘তাম্মা তাম্মা’ নিয়ে আলিয়াকেও কটাক্ষ সরোজ খানের

এক সমীক্ষায় দেখা গিয়েছে, এই কনট্রাসেপটিভ জেলটি কোনও পুরুষের শরীরে ইনজেক্ট করা হলে সেমিনাল ফ্লুইড বের হবে। কিন্তু স্পার্ম আটকে থাকবে শরীরের ভিতরই। ইতিমধ্যেই একাধিক পুরুষ হনুমানের উপর ভাসালজেল প্রয়োগ করে দেখেছেন গবেষকরা। সাফল্যও এসেছে। বাঁদরদের প্রজননের মরশুমে এই জেল প্রয়োগ করা হয় একদল বাঁদরের উপর। এরপর তাদের বেশ কয়েকটি মেয়ে বাঁদরের সঙ্গে ছেড়ে দেওয়া হয়। সমীক্ষায় দেখা যায়, ওই মরশুমে একটিও মেয়ে বাঁদর সন্তানসম্ভবা হয়নি। ২০১৬ সালে বেশ কিছু খরগোশের উপরও এই জেল পরীক্ষা করা হয়েছিল। সেখানেও সফলতা আসে।

গবেষকদের বিশ্বাস, কয়েক বছরের মধ্যেই মানুষের উপরও এই কনট্রাসেপটিভ জেলটি প্রয়োগ করা সম্ভব হবে। এবং সেখানেও সাফল্য আসবে। আর সত্যিই যদি এমনটা হয়, এটিকে মেডিক্যাল সায়েন্সের এক অভিনব নজির হিসাবে মনে করা হবে।

এইগুলি করলেই মিলবে মাইগ্রেন থেকে মুক্তি

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে