৮ শ্রাবণ  ১৪২৬  বুধবার ২৪ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুস্থ থাকতে পরিমিত হারে জল পান করা প্রয়োজন। বিশেষ করে আপনার বাড়ন্ত বাচ্চার। বেড়ে ওঠার এই সময়েই তার প্রয়োজন সুষম আহার। আর অবশ্যই পর্যাপ্ত জল। যাতে শরীরে ভারসাম্য বজায় থাকে। আপনি নিশ্চয়ই এর পুরো খেয়াল রাখেন। শিশু স্কুলে গেলেও সঙ্গে জলের বোতলটি দিতে ভোলেন না। তাও কি বারবার অসুস্থ হচ্ছে আপনার বাড়ির খুদে? এর নেপথ্যে ওই জলের বোতলটি নয়তো?

হ্যাঁ, বেশিরভাগ ক্ষেত্রে তাই হচ্ছে। অনেকে এর জন্য প্লাস্টিকের জলের বোতলকে দায়ী করছেন। বলিউডের তারকারা পর্যন্ত স্টিলের জলের বোতল ব্যবহারের পরামর্শ দিচ্ছেন। কিন্তু বোতল স্টিলের হোক বা প্লাস্টিকের তা থেকে জল খেয়েই আপনার প্রিয় মানুষটা অসুস্থ হতে পারে।

[দুইয়ের বেশি বাচ্চার জন্ম দিলে হতে পারে অ্যালঝাইমার, কী বলছেন বিশেষজ্ঞরা?]

বিশেষজ্ঞরা বলছেন, অধিকাংশ ক্ষেত্রে রোজ জলের বোতল পরিষ্কার করা হয় না। এর ফল কিন্তু মারাত্মক। কারণ বোতলের মধ্যে জন্ম নেয় ক্ষতিকর জীবাণু। এই জীবাণু থেকে ডায়েরিয়া হতে পারে আপনার শিশুর।

  • অপরিষ্কার জলের বোতলে রোজ জল খেলে গ্যাসের সমস্যা পর্যন্ত হতে পারে।
  • একই জলের বোতল রোজ ব্যবহার করলে শরীরে জীবাণু সংক্রমণের সম্ভাবনা ভীষণভাবে বেড়ে যায়। আরও মারাত্মক রোগ হতে পারে।
  • আসলে রোজ জলের বোতল পরিষ্কার করলেও ভালভাবে আমরা তা করি না। কোনওভাবে জল দিয়ে ধুয়ে নিই। কিন্তু বোতলের আনাচে-কানাচে ময়লা থেকে যায়। বিশেষ করে যে বোতলে স্ট্র রয়েছে, তাতে ময়লার পরিমাণ বেশি থাকে।

তাহলে কী করবেন?

  • রোজ সার্ফের জল দিয়ে বোতল পরিষ্কার করা প্রয়োজন। তা করা হয়ে গেলে শুকনো কাগজ কিংবা ভাল কাপড় দিয়ে মুছে নেবেন। যাতে আর্দ্রতার সুযোগ নিয়ে আবার জীবাণু ভিতরে না যেতে পারে।
  • বোতল পরিষ্কার করার জন্য বিশেষ ব্রাশ পাওয়া যায়। তা ব্যবহার করুন। প্রয়োজনে বাতিল হওয়া টুথব্রাশও ব্যবহার করতে পারেন।
  • সার্ফ দিয়ে পরিষ্কার না করতে চাইলে ভিনিগার দিয়ে বোতল ধুয়ে নিতে পারেন। অর্ধেক জল, বাকি অর্ধেক ভিনিগার দিয়ে ভাল করে বোতল নাড়িয়ে নিন। তারপর জয় দিয়ে ধুয়ে ফেলুন।    

[সুখবর, জিএসটি থেকে ছাড় পাচ্ছে স্যানিটারি ন্যাপকিন]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং