BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  শনিবার ৪ জুলাই ২০২০ 

Advertisement

প্রেমের ভাগ্য ঠিক করবে গোলাপের রং, দেওয়ার আগে জেনে রাখুন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 7, 2018 10:42 am|    Updated: November 9, 2019 6:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঙালির ভ্যালেনটাইনস ডে সরস্বতী পুজো। তা পেরিয়েছে দিনকয়েক হল। শীত পেরিয়ে বসন্তও প্রায় দোরগোড়ায়। আর এই সময়টাতেই নাকি দিকে দিকে মনে মনে প্রেমের বাঁশি বেজে ওঠে। তা তো বাজারই কথা, কারণ শুরু হয়ে গিয়েছে ভ্যালেনটাইনস উইক। যাঁরা এতদিনে প্রেমের যাত্রা শুরু করে দিয়েছেন, তাঁরা পুরনো প্রেমকেই নতুন করে ফিরে দেখবেন। আর যাঁরা এখনও প্রেমের পাঠ নেননি, তাঁদের জন্য এটাই সেরা সময়। সরস্বতী পুজোর দিন স্কুল, কলেজ বা রাস্তায় বাসন্তি শাড়িতে যাঁকে দেখে হোঁচট খেয়েছেন  কিংবা অনেকের ভিড়ে পাঞ্জাবি পরিহিত যে ‘কুল’ পুরুষটি আপনাকে আকুল করেছে, আজ তাঁর হাতে তুলে দিন গোলাপ। প্রেমের সপ্তাহে ক্যালেন্ডার মেনে আজ রোজ ডে। হ্যাঁ, গোলাপ দেওয়ার দিন।

তবে গোলাপের রং নির্বাচনের সময় মাথায় রাখবেন, ওই রংই কিন্তু ঠিক করে দেবে আপনার প্রেমের ভাগ্য। তড়িঘড়িতে যে কোনও রংয়ের গোলাপ দিলেই কিন্তু হবে না। কেননা আলাদা রংয়ের গোলাপ ভিন্ন অর্থ বহন করেন। যিনি তা জানেন, তিনি তাই প্রেমের বদলে অন্য কিছু ভেবে নিতে পারেন। তা ভুল এড়াবেন কী করে? উপায় একটাই। গোলাপ দেওয়ার আগে আপনাকে জেনে নিতে হবে কোন রংয়ের গোলাপ কীসের প্রতীক।

১. লাল গোলাপ: আত্মবিশ্বাস, সাহস ও সৌন্দর্যের প্রতীক হল লাল গোলাপ। সাহিত্যে বারবার প্রেমের প্রতীক হিসেবে লাল গোলাপের উল্লেখ আছে। তাই অনেক দিনের পুরনো বন্ধুকে একগুচ্ছ লাল গোলাপ দিয়েও প্রেমের যাত্রা শুরু করতে পারেন আজ।

২. হলুদ গোলাপ: বন্ধুত্ব, নির্ভরতা, আনন্দ-উচ্ছ্বাসের প্রতীক। একে অপরকে স্বাগত জানানো বা একে অপরের সঙ্গে প্রথম দেখার শুভেচ্ছা বিনিময়ের জন্য হলুদ গোলাপের জুড়ি মেলা ভার।কারোর সঙ্গে প্রথম দেখা বা প্রথম বন্ধুত্ব করতে তাঁকে দিতে পারেন এই গোলাপ।

৩. সাদা গোলাপ: এটি শান্তির প্রতীক, তবে অনেকক্ষেত্রে শোকজ্ঞাপনের জন্যও এই গোলাপ ব্যবহার করা হয়।অনেক ক্ষেত্রে সাদা গোলাপ আবার নতুন জীবনের প্রতীক। তাই যদি দু’জনের মধ্যে কোনও কারণে ঝগড়া হয়ে থাকে তবে একগুচ্ছ সাদা গোলাপ দিয়ে তা অনায়াসে মিটিয়ে ফেলতে পারেন।

[সঙ্গীর ব্যবহারে কামনা না ভালবাসার প্রকাশ? পরখ করুন এই উপায়েই]

৪. গোলাপি গোলাপ: লাল গোলাপের মতই এই রংটিও ভালবাসার প্রতীক। তাই কাউকে প্রেম নিবেদন করতে বা ধন্যবাদ জানাতে গোলাপী গোলাপ ব্যবহার করা হয়।

৫. পার্পল গোলাপ: পার্পল রংয়ের গোলাপ চিরন্তন ভালোবাসার প্রতীক। অনেক সময় আবার আভিজাত্যের রংও পার্পল। তাই বিয়েতে কনেকে সাজাতে বা বিবাহবার্ষিকীতে উপহার হিসেবে এই রংয়ের গোলাপ দেওয়া হয়।

৬. পিচ গোলাপ: পিচ গোলাপ সাধারনত কৃতজ্ঞতাবার্তা পাঠানোর জন্য ব্যবহার করা হয়। এছাড়া কারোর আরোগ্য কামনা করেও এই রংয়ের গোলাপ পাঠানো যায়।

[দ্রুত ওজন কমাতে চান? ভরসা রাখুন আয়ুর্বেদেই]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement