২ আশ্বিন  ১৪২৬  শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২ আশ্বিন  ১৪২৬  শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মা। একটা শব্দই অনেক অনুভূতি ব্যক্ত করে। স্নেহ-ভালবাসা-আস্থার আরেক নামই মা। ‘ঈশ্বর সব জায়গায় থাকতে পারেন না। তাই তিনি মাকে তৈরি করেছেন।’ শ্রীদেবীর ‘মম’ ছবির জনপ্রিয় এই সংলাপ অল্প শব্দে মায়ের মাহাত্ম্যকে ব্যক্ত করেছে সহজেই। নিজের জীবনের আনন্দ-স্বাচ্ছন্দ্য সব ত্যাগ করে নিজের সন্তানের মুখে হাসি ফোটাতে দিন-রাত এক করে দেন মা। সেই মায়ের জন্য যদি অন্তত একটি দিন বিশেষভাবে পালন করা যায়, কেমন হবে? মা আনন্দ পেলে আপনার মনটাও ভাল হয়ে যাবে নিঃসন্দেহে। রবিবার মাতৃদিবসে তাই নিজের সবচেয়ে প্রিয় মানুষটিকে এমন কিছু উপহার দিন, যা তিনি চিরকাল মনে রাখবেন। ভাবছেন তো কী উপহার দেওয়া যেতে পারে! সংখ্যাতত্ত্ববিদ মধু কোটিয়া বলছেন, মায়ের জন্ম তারিখ অনুযায়ী উপহার বেছে নিতে পারলেই সবচেয়ে ভাল।

মায়ের জন্ম তারিখ যদি ১, ১৯ কিংবা ২৮ হয়, তবে চোখ বন্ধ করে পোশাক দিন। তা পেলেই সবচেয়ে বেশি খুশি হবেন তিনি। উজ্জ্বল লাল কিংবা কমলা রঙের পোশাক মায়ের জন্য কিনে ফেলতে পারেন।

[চলতি মাসেই মনের মানুষ খুঁজে পেতে পারেন এই তিন রাশির জাতকরা]

আপনার মায়ের জন্ম তারিখ কি ২, ১১ বা ২০? তাহলে আপনি ভালই জানেন, আপনার মা গয়না কতটা ভালবাসেন। হীরে বা সোনা সাধ্যের বাইরে হতেই পারে। তাতে কোনও সমস্যা নেই। উপহার হিসেবে বেছে নিতে পারেন মুক্ত, ক্রিস্টাল কিংবা রুপোর গয়না। সব ধরনের পোশাকের সঙ্গেই মানানসই এই সব গয়না।

মা যদি ৩, ১২, ২১ অথবা ৩০ তারিখে জন্মে থাকেন, তবে আপনার দায়িত্ব একটু আলাদা। কোনও উপহার কেনার প্রয়োজন নেই। বরং দারুণ একটা লাঞ্চ অথবা ডিনারের পরিকল্পনা করে মাকে সারপ্রাইজ দিন। কে বলতে পারে, পরের দু’দিন আপনার পাতেই ভাল ভাল খাবার পড়বে না!

BGG-Famous-Brand-Quartz-Watch-Women-Watches-Ladies

মায়ের জন্ম যদি ৪, ২২ অথবা ৩১ তারিখে হয়ে থাকে, তাহলে বরাবরই তিনি সময়ের দাম দিয়ে এসেছেন। তাই সেই রকমই কিছু মূল্যবান উপহার তাঁর হাতে তুলে দিন। একটা ব্র্যান্ডেড হাত ঘড়ি দিলে কেমন হয়? এখন তো নানা জায়গায় ছাড়ও চলছে। ভেবে দেখতেই পারেন।

৫, ১৪ অথবা ২৩ তারিখে মায়ের জন্ম হয়ে থাকলে তিনি কোনও উপহারেই সন্তুষ্ট হবেন না। তিনি শুধু চান, আপনার সঙ্গে সুন্দর একটা দিন কাটাতে। তাঁর সঙ্গে গল্প করুন, খাওয়া-দাওয়া করুন, তাহলেই তিনি খুশি।

রান্না করতে পারেন? খুব ভাল ভাল ডিশ না হলেও ছোটখাটো কোনও স্বাদের আইটেম? তাহলে রবিবারের জন্য তৈরি থাকুন। আপনার মায়ের জন্মদিনটি ৬, ১৫, ২৪ তারিখ হলে মাকে যা পারেন রান্না করে খাওয়ান। তারপর মায়ের মুখে হাসিটি ফ্রেমে বাঁধিয়ে না রেখে পারবেন না।

[কুরুচিকর শব্দেই জমে ওঠে রতিক্রিয়া! কী বলছেন বিশেষজ্ঞরা?]

৭, ১৬, ২৫ তারিখে জন্মানো মায়েরা খুব বেশি ঈশ্বরে বিশ্বাসী হন। ঠাকুর-দেবতা নিয়েই থাকতে ভালবাসেন তাঁরা। তাই তাঁদের ঈশ্বরের কোনও মূর্তি উপহার দিতে পারেন।

460x279

মায়ের জন্মদিন ৮, ১৭, ২৬ তারিখ হলে মাকে সিনেমা দেখাতে বা স্পা করতে নিয়ে যেতে পারেন।

৯, ১৮, ২৭ তারিখে জন্মানো মায়েদের জন্য একটি লং ড্রাইভ প্ল্যান করতে পারেন। দূরে না হলেও কাছে-পিঠেই কোথাও ঘুরে আসুন। মায়ের জন্য মাতৃদিবস করে তুলুন স্পেশ্যাল।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং