BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ৩ ডিসেম্বর ২০২০ 

Advertisement

হোয়াটসঅ্যাপ নিয়ে হাফ ডজন গোপন তথ্য, যা আপনার কাজে দেবেই

Published by: Sulaya Singha |    Posted: November 19, 2018 5:33 pm|    Updated: November 19, 2018 5:33 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জন্মদিনের শুভেচ্ছা থেকে বিজয়ার প্রণাম, এখন এক ক্লিকেই এসব সারতে অভ্যস্ত মানুষ। সৌজন্যে হোয়াটসঅ্যাপ। এই মেসেজিং অ্যাপের দৌলতে এখন জীবন হয়ে গিয়েছে অনেক সহজ। বাড়ি বসেই বিদেশে থাকা নাতির মুখ দেখে নিতে পারেন দিদিমা। আবার ইচ্ছেমতো বন্ধুর সঙ্গে নিজের লোকেশনও শেয়ার করে নেওয়া যায়। প্রতিনিয়তই কিছু না কিছু নতুন ফিচার এনে ইউজারদের চমকে দেয় হোয়াটসঅ্যাপ। এটাই এর ইউএসপি। তাই তো বর্তমানে ২০০ মিলিয়নেরও বেশি মানুষের কাছে এই অ্যাপটি ‘মাস্ট’ হয়ে উঠেছে। চ্যাটিং থেকে ভয়েস বা ভিডিও কলিং, নানা ফিচারের বিষয়েই অবগত ব্যবহারকারীরা। কিন্তু এর এমন বেশ কয়েকটি ফিচার রয়েছে, যা এখনও হয়তো চোখেই পড়েনি অনেকের। সেসব গোপন ফিচার জেনে রাখলে কিন্তু এই মেসেজিং অ্যাপ আরও বেশি কাজে দেবে আপনার। তাই চটপট পড়ে ফেলুন এই প্রতিবেদন।

[LIKE-এর চক্করে বাড়ছে হতাশা, সংসার ভাঙছে ফেসবুক আসক্তিতে]

১. আপনি সারাদিনে কার সঙ্গে সবচেয়ে বেশি কথা বলেন তা সহজেই জানিয়ে দেয় হোয়াটসঅ্যাপ। কিন্তু তা দেখার পদ্ধতিটি কী? খুব সহজ। হোয়াটসঅ্যাপ অন করে সেটিংসয়ে যান। সেখান থেকে ডেটা অ্যান্ড স্টোরেজ ইউসেজে ক্লিক করুন। এবার স্টোরেজ ইউসেজ ট্যাপ করলেই দেখতে পাবেন কার সঙ্গে কত পরিমাণ কথা হয়েছে আপনার। কিংবা কার থেকে বেশি মেসেজ পান।

২. হোয়াটসঅ্যাপে বহুদিন আগেই ব্লু টিক অপশনটি যুক্ত হয়েছে। ইনবক্সে কোনও মেসেজ এলে তা আপনি পড়লেই প্রেরক বুঝে যান আপনার কাছে তাঁর বার্তা পৌঁছে গিয়েছে। কিন্তু জানেন কি, বিষয়টা আপনি গোপনও রাখতে পারেন? অর্থাৎ আপনি মেসেজ পড়ে ফেললেও কেউ জানতে পারবে না। হ্যাঁ, সে উপায়ও আছে। হোয়াটসঅ্যাপ সেটিংস থেকে প্রাইভেসি অপশনটি বেছে নিন। এবার Read Receipts অপশনে টিক মারুন। ব্যস, আর কেউ আপনার জীবনে নাক গলাতে পারবে না।

৩. গ্রুপ চ্যাট মিউট বা সাইলেন্ট করে রাখতে পারেন? না জানলে জেনে নিন। যে গ্রুপটির রিংটোন সাইলেন্ট রাখতে চান, তার Group Info অপশনে ক্লিক করুন। এবার স্ক্রলডাউন করে দেখুন Mute chat অপশন রয়েছে। যে গ্রুপে বেশি মেসেজ আসে কিংবা যে গ্রুপের নোটিফিকেশনে বেশি বিরক্ত হন, সেটি আট ঘণ্টা বা এক সপ্তাহ বা একবছরের জন্য মিউট রাখতে পারেন।

৪. এবার হোয়াটসঅ্যাপে নিজেই তৈরি করতে পারেন বিজনেস প্রোফাইল। নিজের ব্যবসার বিবরণ দিয়ে জুড়ে দিন ই-মেল অ্যাডরেস, বিজনেস অ্যাডরেস এবং ওয়েবসাইট।

৫. নিজের প্রোফাইলের ছবিটি অচেনাদের দেখাতে চান না? তাহলে অ্যাকাউন্ট সেটিংসে যান। সেখান থেকে প্রাইভেসি এবং প্রোফাইল ফটোয় ক্লিক করুন। যদি চান, আপনার কনট্যাক্ট লিস্টে যারা রখেছে শুধু তারাই আপনার প্রোফাইলের ছবি দেখতে পাবেন, তবে My Contacts সিলেক্ট করুন। আর সকলের থেকেই নিজের ছবিটি লুকিয়ে রাখতে চাইলে বেছে নিন Nobody অপশনটি।

৬. হোয়াটঅ্যাপ পেমেন্টের কথা নিশ্চয়ই শুনেছেন। কিন্তু এখনও ব্যবহার করে উঠতে পারেননি। মোবাইল ব্যাংকিং করলে সেই ব্যাংক অ্যাকাউন্টটি হোয়াটসঅ্যাপের সঙ্গে জুড়ে দিন। তাহলেই এই অ্যাপের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন অনায়াসে। ইতিমধ্যেই আইসিআইসিআই, এসবিআই, এইচডিএফসি-র মতো প্রথম শ্রেণির ব্যাংক এই পরিষেবা চালু করে দিয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement