Advertisement
Advertisement

অল্প দিনে ফিরে পান টানটান শরীর, পেটের মেদ ঝরাতে কার্যকরী যোগাসন

নিয়মিত এই পাঁচ যোগাসন কাজ করবে ম্যাজিকের মতো।

Yoga is effective to reduce Belly Fat

ছবি: সংগৃহীত।

Published by: Kishore Ghosh
  • Posted:June 19, 2024 7:38 pm
  • Updated:June 19, 2024 7:38 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিকিৎসকদের মতে আজকের দিনের অধিকাংশ অসুখের কারণ বেলাগাম জীবনযাপন। খাদ্যগ্রহণ এবং শারীরিক পরিশ্রমের মধ্যে মিল নেই। ফল মেদবহুল শরীর। যাকে রোগের ডিপো বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে বিশেষ কিছু যোগাসান নিয়মিত করলে কাজ হতে পারে ম্যাজিকের মতো। কম সময়ে শুধুমাত্র কয়েকটি যোগাসনের সাহায্যে অসাধ্যসাধন করা যায়। সঙ্গে অবশ্য ডায়েটেরও প্রয়োজন রয়েছে। কোন যোগাসন কী ভাবে অভ্যাস করলে ঝরবে পেটের মেদ?

দেহের অন্যান্য অংশের চেয়ে পেটের মেদ ঝরানো বেশি কঠিন কাজ। জিম করে সারা শরীরের মেদ ঝরিয়ে ফেললেও পেটের মেদ কমাতে নাজেহাল হয়ে যেতে হয়। কিন্তু নিয়মিত নৌকাসন, ভুজঙ্গাসন, ধনুরাসন, কুম্ভকাসন এবং উষ্ট্রাসনে কাজ হতে পারে ম্যাজিকের মতো। এবার জেনে নেওয়া যাক কীভাবে এই আসনগুলি করবেন।

Advertisement

 

Advertisement

[আরও পড়ুন: রামমন্দিরে চলল গুলি! মৃত SSF জাওয়ান, অযোধ্যায় ব্যাপক আতঙ্ক]

নৌকাসন

প্রথমে মাটিতে টান টান হয়ে শুয়ে পড়ুন। এবার মাথা থেকে কোমর পর্যন্ত অংশ ধীরে ধীরে তুলুন। দুই হাত সামনের দিকে বাড়িয়ে রাখুন। এর পর নিতম্বের উপর ভর দিয়ে দুই পা সামনের দিকে তুলে ধরুন। এই অবস্থায় দেহের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করুন। প্রথম দিকে এই অবস্থায় থাকতে সমস্যা হতে পারে। তবে নিয়মিত অভ্যাস করলে শরীরের ভারসাম্য চলে আসবে। তখন ৫-৬ বারও অভ্যাস করতে পারেন এই ব্যায়াম।

ভুজঙ্গাসন

মেঝেতে উপুড় হয়ে শুতে হবে আপনাকে। হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এর পর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। এর পর মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে যান। শুরুতে এই আসন তিনবার করুন। পরবর্তীকালে ৫ থেকে ৬ বারও করা যেতে পারে।

 

[আরও পড়ুন: যাত্রী মোটে ৬০০! লাভ হচ্ছে না ‘রাতের মেট্রো’য়, বন্ধের মুখে পরিষেবা?]

ধনুরাসন

উপুড় হয়ে শুয়ে পড়ুন। এর পর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতখানি সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এবার হাত দুটো পিছনে নিয়ে গিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসতে চেষ্টা করুন। এই ভঙ্গির ফলে মেঝে থেকে বুক হাঁটু ও উরু উপরে উঠে আসবে। তলপেট মেঝেতে রেখে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। তার পর আগের ভঙ্গিতে ফিরে যান। এই আসন বার তিনেক করা যেতে পারে।

কুম্ভকাসন

ইংরেজিতে এই ভঙ্গিকে বলা হয় ‘প্ল্যাঙ্ক পোজ’। এই ব্যায়ামটি করার জন্য প্রথমে ম্যাটের উপুড় হয়ে শুয়ে পড়তে হবে। তার পর কনুইয়ে এবং পায়ের আঙুলের উপর ভর দিয়ে সমান্তরাল ভাবে গোটা দেহ মাটি থেকে তুলে ধরুন। এই অবস্থায় ২০ থেকে ৩০ সেকেন্ড এই অবস্থায় থাকুন। ধীরে ধীরে সময় বাড়াতে পারেন।

উষ্ট্রাসন

মেদ ঝরাতে উষ্ট্রাসনও বেজায় কার্যকরী। এই আসন করতে প্রথমে হাঁটু গেড়ে বসুন। পিছনের দিকে খানিকটা হেলে হাত দু’টি দিয়ে পায়ের গোড়ালি ধরুন। এর পর মাথা পিছনের দিকে ঝুলিয়ে দিয়ে ধীরে ধীরে পেটের অংশটা সামনের দিকে ঠেলে দিন। ডান হাতের বুড়ো আঙুলটি ডান দিকের গোড়ালির ভিতর দিকে রেখে বাকি সব আঙুল বাইরের দিকে রাখুন। বাঁ দিকের ক্ষেত্রেও একই ভাবে রাখুন। পায়ের পাতা মাটিতে রাখুন। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে শবাসন করে শুরুর অবস্থায় ফিরে যান।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ