৪ আশ্বিন  ১৪২৬  রবিবার ২২ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেদিন আর নেই, যখন বাঙালি হেঁশেলে সকালের খাবারের পরই দুপুরের খাবার প্রস্তুতি শুরু হয়ে যেত। তিনবেলা বাড়িতে রান্না হত। এখন নিউক্লিয়ার ফ্যামিলির জমানা। বাড়িতে বাড়িতে ফ্রিজ, মাইক্রোভেনের রমরমা। বেলা অতীত করে পরের দিনও দিব্যি উদরে চালান হয়ে যায় বাসি খাবার। ব্যস একটু গরম করে নিলেই হল। কিন্তু এতেই যে নিজের সবচেয়ে বেশি ক্ষতিটা করছেন সে খবর রাখেন! জানেন, কোন খাবারগুলো বারবার গরম একেবারেই করতে নেই।

[অতিথি আপ্যায়ন করুন অন্যরকম ডিশ দিয়ে, মুরগি দিয়ে রাঁধুন মুগ ডাল]

১) পালং, সেলারির মতো শাক জাতীয় খাবার কখনই বারবার মাইক্রোভেনে গরম করতে নেই। এতে তাদের গুণাবলী তো নষ্ট হয়েই যায়, উলটে তা স্বাস্থ্যের পক্ষে আরও ক্ষতিকারক। একই নিয়ম প্রযোজ্য গাজর, শালগমের মতো পুষ্টিকর সবজির ক্ষেত্রে।

২) ভাত কখনই পুনরায় গরম করবেন না। এর ফল কিন্তু মারাত্মক হতে পারে। ফুডস স্ট্যান্ডার্ড এজেন্সির মতে, একাধিকবার ভাত গরম করলে তা বিষাক্ত হয়ে উঠতে পারে। খাদ্যে বিষক্রিয়ার ফলে আপনি অসুস্থ হয়ে পড়বেন।

৩) ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। এটি কখনও দ্বিতীয়বার গরম করা উচিতই নয়। বরং ঠান্ডা খেয়ে নিন। তাতেও উপকার পাওয়া যাবে।

৪) বাসি চিকেন খেতে অনেকেই পছন্দ করেন। এতেই কিন্তু তাঁরা বিপদ ডেকে আনেন। এর ফলে হজমের সমস্যা হয়।

[চাল ছাড়াই খিচুড়ি? বর্ষাকালে হয়ে যাক একটু ভিন্ন স্বাদের খাওয়া]

৫) আলু বাঙালি খাদ্যের অন্যতম অঙ্গ। এর মধ্যে ভিটামিন B6, ভিটামিন সি ও পটাশিয়াম থাকে। রান্না করা আলু বারবার গরম করলে তাতে ক্ষতিকর ব্যাক্টেরিয়ার প্রভাব বাড়তে থাকে।

৬) মাশরুম সঙ্গে সঙ্গে রান্না করে খাওয়াই নিয়ম। পরের দিনের জন্য রেখে দিলে এর প্রোটিন ও মিনারেল একেবারে নষ্ট হয়ে যায়।

[স্বাদ বদল করতে চান? চেখে দেখুন মনমোহিনী বেগুন বাহার]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং