BREAKING NEWS

১৬ আষাঢ়  ১৪২৭  বৃহস্পতিবার ২ জুলাই ২০২০ 

Advertisement

যৌবন ফেরাতে বিজ্ঞানীদের আবিষ্কার ‘ইয়ুথ’ পিল!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 5, 2016 5:26 pm|    Updated: June 12, 2018 3:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘আশিতে আসিও না’ ছবিটার কথা মনে আছে? সেই যে আশ্চর্য এক পুকুরে ডুব দিয়েই যৌবন ফিরে পেয়েছিলেন এক লোলচর্ম বৃদ্ধ, পর্দায় যা অনবদ্য মুন্সিয়ানায় ফুটিয়ে তুলেছিলেন ভানু বন্দ্যোপাধ্যায়। আসলে বয়স যত গড়ায় তত যৌবনে ফিরে যেতে চায় মানুষ। কিন্তু ফেলে আসা দিন স্মৃতিতে যত সহজে ছোঁয়া যায়, ততটাই কি শারীরিক সক্ষমতায় ছোঁয়া সম্ভব? আপাতভাবে তা অসম্ভব মনে হলেও বিজ্ঞানীরা বলছেন সম্ভব। সম্প্রতি আবিষ্কৃত এক বিশেষ ধরনের ওষুধে শরীর থেকে বার্ধক্যের লক্ষণ অপসারিত করা যাবে বলে দাবি বিজ্ঞানীদের।

কী এই ওষুধ? হ্যামিলটনের ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ ওষুধের নাম রেখেছেন ‘ইয়ুথ’। তা এ ওষুধ কি সত্যিই যৌবন ফেরাতে পারে? আক্ষরিক অর্থে তা সম্ভব না হলেও, এক উপায়ে তা করে দেখাতে পারে এ ওষুধ। বার্ধক্যের কারণে শরীরে হাজারো অসুখের ফন্দি আঁটে। ডিমনেসিয়া বা অন্যান্য অসুখে শরীরের যা ক্ষতি হয়, তাতে চেহারা বুড়োটে হয়। ‘ইয়ুথ পিল’ এই লক্ষণগুলিকেই দূর করে। অর্থাৎ শরীর জুড়ে অসুখের ফন্দিটাই বানচাল করে দেয়। এক একটি অসুখ যতরকম ভাবে শরীরে ক্ষতি করে এই ওষুধ তা পূরণ করে দেয়।

কোনও মন্ত্র বা ম্যাজিকে অবশ্য তা হয় না। ভিটামিন ও বিভিন্ন ধরনের খনিজ মিলিয়ে অন্তত গোটা তিরিশেক উপাদান মিলিয়ে এ ওষুধ তৈরি। বার্ধ্যকের অসুখে শরীরের ক্ষতি মেটাতে কী কী উপকরণ কোন মাত্রায় লাগবে তা খতিয়ে দেখেই বিজ্ঞানসম্মতভাবে তৈরি করা হয়েছে ওষুধ। এমনকী অ্যালঝাইমার্স ও পারকিনসন ডিজিজের ক্ষেত্রেও ঘাটতি পূরণ করতে সক্ষম হবে এই ওষুধ। এখনও পর্যন্ত ইঁদুরের উপর গবেষণা চালিয়ে ভালই সাফল্য পেয়েছেন বিজ্ঞানীরা।  তবে মানুষের শরীরে এই বিশেষ ওষুধ কোনও পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করবে কি না, তাইই গবেষণা করে দেখছেন তাঁরা।

 সিনেমার চিত্রনাট্যে যা ছিল ফ্যান্টাসি তাইই বাস্তব হতে চলেছে। তবে এরকম একটি ওষুধ সবার ব্যবহারের জন্য আনার আগে আগুপিছু খতিয়ে দেখছেন গবেষকদল। তাঁদের আশা, আর বছর দুয়েকের মধ্যেই বার্ধক্য দূর করে যৌবন ফেরাবে এই ‘ইয়ুথ পিল’ ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement